অবৈধ বালু উত্তোলন বন্ধে কার্যক্রম, অঞ্জনা খান মজলিশকে নদী রক্ষা কমিশনের ধন্যবাদপত্র

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর জেলার মেঘনা নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে জনস্বার্থে যথাযথ কার্যক্রম গ্রহণ করায় মেঘনা নদীর পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা পেয়েছে। নদী রক্ষায় সময়োপযোগী সাহসী পদক্ষেপ নেয়ার জন্য জেলা নদী রক্ষা কমিটির সাবেক আহ্বায়ক ও সাবেক জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশকে ধন্যবাদ জ্ঞাপন করে পত্র প্রদান করেছে জাতীয় নদী রক্ষা কমিশন।
গত বুধবার জাতীয় নদী রক্ষা কমিশনের পক্ষ থেকে অঞ্জনা খান মজলিশকে এই আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করা হয় পত্রটি পাঠানো হয়। যা তিনি ২৫ আগষ্ট বৃহস্পতিবার হাতে পেয়েছেন।
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী সাক্ষরিত ওই পত্রে বলা হয়, বাংলাদেশে ৫টি ইলিশের অভয়াশ্রমের মধ্যে চাঁদপুর অন্যতম। চাঁদপুর জেলার মতলব উত্তরের ষাটনল থেকে দক্ষিণের হাইমচরের চর ভৈরবী পর্যন্ত ৭০ কি.মি. মেঘনা নদীর ইলিশের অভয়াশ্রম ঘোষিত এলাকা। যেখানে প্রতি বছর ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত জেলেদের মাছ ধরা নিষিদ্ধ করা হয়। কিন্তু ওই অভয়াশ্রমের ৭০ কিলোমিটারে বহু বছর যাবৎ নদীতে ব্যাপকভাবে ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের কারণে ইলিশের প্রজনন ও বিচরণ ব্যাহত হয়। শুধু তাই নয়, ওই ড্রেজিংয়ের বালু উত্তোলনে ইলিশের খাদ্য সংকট হয়, ইলিশের চলাচল ব্যহত হয় এবং এর ফলে ইলিশের গতিপথ স্থায়ীভাবে পরিবর্তন হওয়ার সম্ভাবনা দেখা দেয়।
পত্রে আরও বলা হয়, মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী জনস্বার্থে শুধুমাত্র নির্দিষ্ট বালুমহাল থেকে বালু উত্তোলনের অনুমতি থাকলেও তা না করে কোনরকমের অনুমতি ছাড়াই ইচ্ছেমতো অন্য জায়গা থেকে বালু উত্তোলন এমনকি বালু বিক্রি করা হয়। যার প্রেক্ষিতে ২১ মার্চ উল্লেখ্য বিষয়ে জাতীয় নদী রক্ষা কমিশনে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী চাঁদপুর জেলা প্রশাসন, নৌপুলিশ, নৌপরিবহন অধিদপ্তর ও বিআইডব্লিউটিএসহ অন্যান্য সংস্থা মিলে অবৈধ বালু উত্তোলন বন্ধ করা হয়। আর জনস্বার্থে যথাযথ কার্যক্রম গ্রহণ করায় মেঘনা নদীর পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করাসহ নদী রক্ষায় সময়োপযোগী সাহসী পদক্ষেপ নেওয়ায় জেলা নদী রক্ষা কমিটির সাবেক আহ্বায়ক ও সাবেক জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
এদিকে এই পত্র পেয়ে বর্তমানে নেত্রকোনা জেলা প্রশাসকের দায়িত্বে থাকা এবং চাঁদপুর জেলা নদী রক্ষা কমিটির সাবেক আহ্বায়ক ও সাবেক জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এক প্রতিক্রিয়ায় তিনি জাতীয় নদী রক্ষা কমিশনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তার সাথে কথা হলে তিনি জানান, রাষ্ট্রের বড় সম্পদ আমাদের জাতীয় মাছ ইলিশ এবং নদী ও নদীর জীব বৈচিত্র রক্ষায় আমাদের উপর দায়িত্ব রয়েছে। এছাড়া আমরা এ কাজ করতে গিয়ে মিডিয়াসহ মানুষের আকুন্ঠ সমর্থন পেয়েছি।

শেয়ার করুন