চাঁদপুরে ইলিশের দাম বেশি, ক্রেতারা হতাশ

চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
চাঁদপুরের নদীতে ইলিশ কম ধরা পড়লেও বাড়তে শুরু করেছে সাগর উপকূলীয় অঞ্চলের ইলিশের আমদানি। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে ৮০০ মণ ইলিশের আমদানি হয়েছে। কিন্তু দাম তেমন কমেনি বলে অভিযোগ করেছেন ক্রেতারা। ব্যবসায়ীরা জানিয়েছেন, অন্যান্য বছরের এই সময়ে প্রতিদিন ঘাটে গড়ে দেড় থেকে দুই হাজার মণ ইলিশ আসতো।
ব্যবসায়ীরা আরও জানান, হাতিয়া, সন্দ্বীপ তথা সাগর উপকূলীয় এলাকার এক কেজি সাইজের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১৩০০ টাকায়। আর ৭০০-৮০০ গ্রামের ইলিশের কেজি ৯০০ টাকার মতো। তবে চাঁদপুর নদী অঞ্চলের ইলিশের দাম প্রতি কেজিতে আরও ১০০-১৫০ টাকা বেশি।
চাঁদপুর বড়স্টেশন আড়তে ইলিশ কিনতে আসা আঞ্জুম আরা বলেন, ছেলেকে নিয়ে সকাল ১০টায় ঘাটে এসেছি। বেশ কয়েকটি দোকান ঘুরলাম। চাঁদপুরের নদীর ইলিশ বাজারে খুবই কম। বেশিরভাগ মাছই সাগর অঞ্চলের। মাছ পছন্দ হলে ব্যবসায়ীরা দাম বেশি বলে। আবার যেসব ইলিশের দাম কিছুটা কম বলছে, সেগুলো সাগরের ইলিশ। তাই শেষ পর্যন্ত মাঝারি সাইজের পাঁচ কেজি ইলিশ চার হাজার ৫০০ টাকায় কিনেছি।
ইলিশ কিনতে আসা ব্যবসায়ী খোকন বলেন, আমি দেড় কেজি সাইজের ৩০ কেজি ইলিশ কিনেছি ৪১ হাজার ২০০ টাকায়। প্রতি কেজির দাম পড়েছে এক হাজার ৩৭০ টাকা। বাজারে মাছের আমদানি ভালো, তবে দাম বেশি।
চাকরিজীবী হাসানুর রহমান বলেন, বাজারে ইলিশ মাছ আছে, কিন্তু দাম হাতের নাগালের বাইরে। আত্মীয়-স্বজনকে দেওয়ার জন্য ২০ কেজি ইলিশ কেনার জন্য বাজারে এসেছিলাম। কিন্তু অন্যান্য বছরের তুলনায় দাম বেশি হওয়ায় মাছ না কিনেই ফিরে যাচ্ছি।
চাঁদপুর বড়স্টেশন মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক সবে বরাত সরকার বলেন, মাছের আমদানি অন্যান্য বছরের তুলনা কম। আজ বড়স্টেশন বাজারে প্রায় ৮০০ মণ ইলিশ এসেছে। তবে আমদানি বাড়লে দাম কমবে বলে জানান তিনি।

শেয়ার করুন