চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু

চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
মুক্তিযুদ্ধকে স্মৃতিময় ও নতুন প্রজন্মের কাছে সঠিক ইতিহাস জানাতে চাঁদপুরবাসীর প্রাণের উৎসব ৩২তম মহান মুক্তিযুদ্ধের বিজয় মেলা-২০২৩ শুরু হতে যাচ্ছে। ১৯৯২ সালে মুক্তিযুদ্ধের চেতনায় দল-মত নির্বিশেষে চাঁদপুর শহরের হাসান আলী মাঠে অঙ্গীকার পাদদেশে এই মেলার শুরু হয়।
প্রতিবছরের ন্যায় এবছরও আগামী ৮ ডিসেম্বর চাঁদপুর মুক্ত দিবসে শহরের আউটার স্টেডিয়ামে এই মেলার শুরু হবে। মেলাতে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ’৭১সহ দেড় শতাধিক স্টল থাকবে। প্রতিদিন মেলায় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণসহ বিভিন্ন জেলা থেকে আগত সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের অংশগ্রহনে নৃত্য, সংগীত ও নাটক মঞ্চস্থ হবে।

জানা গেছে, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মহান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম। বিশেষ অতিথি থাকবেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম, চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গণি পাটওয়ারী ও চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মেলার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা লে. (অব.) এমএ ওয়াদুদ। সঞ্চালনায় থাকবেন মেলার মহাসচিব হারুন আল রশিদ।

মেলার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা লে. (অব.) এমএ ওয়াদুদ বলেন, বাঙালি জাতির মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে ১৯৭১ সালে সামরিক, বেসামরিক ও সকল মানুষ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ ও ত্যাগ তিতীক্ষার মাধ্যমে আমাদের প্রিয় মাতৃভূমি স্বাধীন হয়। মহান এই মুক্তিযুদ্ধকে স্মৃতিময় ও নতুন প্রজন্মের কাছে সঠিক ইতিহাস জানাতে ১৯৯২ সাল থেকে আমাদের প্রয়াস। আশা করি সকলের সহযোগিতায় আমাদের এই মেলা সফলতা পাবে।

ইতিমধ্যে মেলার প্রায় সকল কাজ শেষ পর্যায়ে। সময় কম থাকায় বিভিন্ন জেলা থেকে আগত স্টল মালিকরা তাড়াহুড়ো করে তাদের শেষ অংশের কাজ সেরে নিচ্ছেন।

শেয়ার করুন