আমরা চাই সম্প্রীতি ও সুন্দর সংস্কৃতির বাংলাদেশ : জেলা প্রশাসক

গণহত্যার পরিবেশ থিয়েটারের নাটক ‘মধ্যরাতের মোলহেড’ এর মহড়ার উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক :
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সারাদেশের ন্যায় চাঁদপুরেও পরিবেশ থিয়েটারে চাঁদপুরের গণহত্যার কাহিনী নিয়ে পরিবেশিত হবে নাটক ‘মধ্যরাতের মোলহেড’। গতকাল সোমবার বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে নাটকের মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, নাটক সম্পর্কে আমি তেমন একজন অভিজ্ঞ নই। কিছু কিছু কথা নিতে একটু ভারী হয়ে যায়। আমরা জানি ৭১ সালের কি ভয়াবহতা ছিলো। তবে শেষভাগ ভালো না হলে কোন কিছুই ভালো হয় না। মহড়ায় এ নাটকের শেষ অংশটি খুব ভালো লেগেছে। আশা করি পুরো নাটকটি দর্শকের মনে সাড়া দিবে।
তিনি আরো বলেন, নাটকটি যেন সুন্দরভাবে মঞ্চায়ন হয় এবং চাঁদপুরের সঠিক ইতিহাস যেন নাটকটির মাধ্যমে ফুটে আসে তার জন্যে আমাদের সহযোগিতা থাকবে। নতুন প্রজন্মকে সুস্থ ধারায় ফিরিয়ে আনতে চাইলে সুস্থ সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে। আমরা চাই সম্প্রীতি ও সুন্দর সংস্কৃতির বাংলাদেশ।
জেলা প্রশাসক আরো বলেন, নাটক এবং সাংস্কৃতিক অঙ্গন টিকিয়ে রাখতে হলে ধর্মের অপব্যাখ্যা সম্পর্কে সতর্ক ও সচেতন হতে হবে। তা না হলে এক সময় ধর্মীয় গোরামীর জন্য নাটক মঞ্চায়িত করা বন্ধ হয়ে যেতে পারে। তাই সোশ্যাল মিডিয়াসহ সর্বত্র ধর্মের সঠিক বাণী তুলে ধরতে হবে। তিনি মধ্যরাতের মোলহেড নাটক প্রসঙ্গে বলেন, অভিনয়গুলো থেকে যাতে কেউ আনন্দ উপভোগ করতে না পারে সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। কারন এই নাটক দিয়ে বর্বরতার মানসিক উত্তর খুঁজে পেতে হবে। তাই মহড়াগুলোতে প্রতিজন অভিনেতাকে বার বার ঝালাই করে নিতে হবে। আমি নাটকটির শুভকামনা করি একই সাথে এই নাটকের মহড়ার শুভ উদ্বোধন ঘোষণা করছি।
জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আয়াজ মাবুদ এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক অজয় কুমার ভৌমিক,
সাহিত্য একাডেমির মহাপরিচালক ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, চাঁদপুর থিয়েটার ফোরামের সভাপতি শহীদ পাটোয়ারী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও চাঁদপুর ড্রামার সভাপতি তপন সরকার, প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ জালাল চৌধুরী প্রমূখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘মধ্যরাতের মোলহেড’ নাটকের নির্দেশক ও বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী।
নাটকের মহড়া চলাকালিন ও উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, থিয়েটার ফোরামের সাধারণ সম্পাদক ও বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সভাপতি শুকদেব রায়, অনুপম নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক গোবিন্দ মন্ডল, স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা ও এ নাটকের সহকারি নির্দেশক এমআর ইসলাম বাবু, বর্ণমালা থিয়েটারের সাধারণ সম্পাদক মাহবুব আলম, মেঘনা থিয়েটারের সভাপতি তবিবুর রহমান রিংকু, সাধারণ সম্পাদক হারুন আর রশিদ ডাক্তার, চাঁদপুর ড্রামার সাবেক সাধারণ সম্পাদক কে এম মাসুদ প্রমূখ।
এছাড়াও এই নাটকের ৪০জন কলাকুশলী উপস্থিত ছিলো।
উদ্বোধনী অনুষ্ঠানে মধ্যরাতের মোলহেড নাটকের মহড়ায় বেশ কয়েকটি অংশ জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশসহ অন্যান্য অতিথিরা উপভোগ করেন। নাটকটি যৌথভাবে রচনা করেছেন সৌম্য সালেহ ও পীযুষ কান্তি বড়ুয়া। নির্দেশনা রয়েছেন সাংবাদিক শরীফ চৌধুরী।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *