এইচএসসি পরীক্ষা শুরু ২ ডিসেম্বর

চাঁদপুর প্রতিদিন ডেস্ক :
আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।
শিক্ষামন্ত্রী জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এ বছর শিক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।
তিনি জানান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এ বছর আলিম পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন।
দীপু মনি জানান, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এইচএসসি (বিএম/ভোক.) পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন।
মন্ত্রী জানান, আসন্ন এইচএসসি পরীক্ষার কারণে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।
নির্দেশনা থাকলেও কোচিং সেন্টারগুলো নির্দেশনা মানে না- এ ব্যাপারে পদক্ষেপ কী জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘কোচিং সেন্টারগুলো সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে আছে। একেবারে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত কোচিং সেন্টার আছে। আমাদের নির্দেশনা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তারা যেমন কাজ করেন, একইভাবে আইনশৃঙ্খলা বাহিনী এবং স্থানীয় প্রশাসনের সবাই সহযোগিতা করেন।’
শিক্ষামন্ত্রী বলেন, ‘কোচিং সেন্টারগুলো তো নানা ধরনের হয়। বিদেশি পরীক্ষার, ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার, বিসিএস পরীক্ষার বা আইএলটিএস পরীক্ষার কোচিং করানো হচ্ছে। এ কারণে কিছু ছাড় দেওয়া যায় কিনা, অনেক সময় এ ধরনের চিন্তা-ভাবনা হয়। কিন্তু যেহেতু আমরা দেখেছি যে কখনও কখনও কোচিং সেন্টারকে ভিত্তি করেই প্রশ্নপত্র ফাঁস করার একটা অপচেষ্টা কিংবা গুজব ছড়ানো হয়, তাই সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছি।’
দীপু মনি আরও বলেন, ‘আজকেও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আমাদের যে সভা হয়েছে, সেখানেও নির্দেশনাটি দিয়েছি। আশা করি সংশ্লিষ্ট সবাই তাদের দায়িত্ব পালন করবেন। বিশেষ করে কোচিং সেন্টারগুলোর কাছে আমাদের অনুরোধ থাকবে, তারা এই সময়ে কোচিং বন্ধ রাখবেন।’
শিক্ষামন্ত্রী জানান, আগামী ২ ডিসেম্বর থেকে ১১টি শিক্ষা বোর্ডে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নেবেন। এরমধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।
বৈঠকে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
ফ্রান্স থেকে অনলাইনে বৈঠকে যুক্ত হন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *