ওমর ফারুক দেওয়ান

মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান। তিনি চাঁদপুর সদর উপজেলার শাহ্ মাহমুদপুর ইউনিয়নের দেওয়ান পরিবারের সন্তান। চাঁদপুর গভঃ টেকনিক্যাল হাই স্কুল থেকে এসএসসি, ঢাকা কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস ডিগ্রী অর্জন করেন তিনি। ছাত্রাবস্থায় বিসিএস তথ্য (সাধারণ) ক্যাডারে চাকরি লাভ করেন। শিক্ষা, মৎস্য ও প্রাণিসম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তি, বাণিজ্য, বেসামরিক বিমান ও পর্যটন এবং সর্বশেষ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মিলিয়ে দীর্ঘ ১৮ বছর জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব পালন করেন জনাব দেওয়ান। চট্টগ্রাম পিআইডিতে উপপ্রধান তথ্য অফিসার হিসেবে চাকরিকালে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার সাংবাদিকদের সাথে তিনি নিয়মিত যোগাযোগ রক্ষা করেছেন। তাঁর কার্যালয় থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করেছেন।
জনসংযোগ মানেই সাংবাদিকদের সাথে নিবিড় সম্পর্ক। তিনি প্রত্যেকটি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সাংবাদিকদের সাথে এ নিবিড়তা রক্ষা করেছেন। পাশাপাশি সরকারের বিভিন্ন উন্নয়নমূলক ও সমসাময়িক বিষয়ে পত্রপত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। রবীন্দ্র-নজরুলের একনিষ্ঠ পাঠক জনাব ফারুক দেওয়ান অবসরে গান শুনেন, কবিতা, গীতিকবিতা লিখেন। জনাব দেওয়ান সাংবাদিকদের প্রিয় প্রতিষ্ঠান প্রেস ইনস্টিটিউট, বাংলাদেশ এ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন কিছুদিন। বর্তমানে তিনি জনসংযোগ থেকে গণসংযোগে যোগ দিয়েছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের জনপ্রিয় প্রকল্প “গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ” শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে কাজ করছেন।
ব্যক্তিজীবনে তিনি এক কন্যা ও এক ছেলের জনক। স্ত্রী ইডেন মহিলা কলেজে শিক্ষকতা করছেন।
ওমর ফারুক দেওয়ানকে দৈনিক চাঁদপুর প্রতিদিনের এক দশক পূর্তি উপলক্ষে পত্রিকার লেখক সুহৃদ হিসেবে সম্মাননা জানাচ্ছে পত্রিকা পরিবার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.