চাঁদপুরে করোনা সংক্রমণরোধে ওয়ার্ড পর্যায়ে কমিটি হচ্ছে

ইব্রাহীম রনি :
করোনা আক্রান্ত বেশিরভাগ রোগীরই চিকিৎসা চলছে বাসা-বাড়িতে। এ সুযোগে করোনা আক্রান্ত রোগীদের কেউ কেউ ঘুরে বেড়ান বাইরে। এ অবস্থায় করোনা সংক্রমণরোধে এবং আক্রান্তদের বাইরে বের হওয়া ঠেকাতে এলাকাভিত্তিক কমিটি গঠন করার পরামর্শ দেয়া হয়েছে।
বৃহস্পতিবার (৮ জুলাই) সারাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে জনগণের স্বাস্থ্য সুরক্ষায় জরুরি করণীয় ও চলমান কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস সকল বিভাগ ও জেলার কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ে এই নির্দেশনা দেন।
সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্যাহ জানান, যারা করোনা পজেটিভ এবং হোম আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন তাদের আইসোলেশন নিশ্চিতকরণের জন্য তাগিদ দিয়েছেন মুখ্য সচিব স্যার। চাঁপাইনবাবগঞ্জে ওয়ার্ডভিত্তিক কমিটি করে দিয়েছেন।
তিনি বলেন, করোনা আক্রান্ত হওয়ার পরও অনেকে বাইরে বের হচ্ছেন। তাই নির্দেশনা অনুযায়ী সংক্রমণরোধে হোম আইসোলেশন নিশ্চিতকরণের জন্য ওয়ার্ডভিত্তিক কমিটি করা হবে। এ কমিটির মাধ্যমে আইসোলেশন নিশ্চিত করা হবে। এ কমিটিতে থাকবেন ইউনিয়ন পরিষদের মেম্বার, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা, বিট পুলিশ, স্কুলের শিক্ষক। ইউএনওরা এ কমিটি গঠন করে দিবেন। পর তাদের মনিটরিং করা হবে জেলা পর্যায় থেকে।
তিনি বলেন, এছাড়া মিটিংয়ে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন বিষয়ে সক্ষমতা নিয়ে আলোচনা হয়েছে। হাসপাতালগুলোতে অক্সিজেন, আইসোলেশন মেন্টেইন করা, হাসপাতালে শয্যাসংখ্যা বাড়ানোর জন্য তাগিদ দেয়া হয়েছে।
কনফারেন্সে চাঁদপুর থেকে অংশ নেয়া জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, ইউনিয়ন ভিত্তিক একেকজন অফিসারকে দায়িত্ব দেয়ার জন্য বলা হয়েছে। প্রত্যেক ইউনিয়নে একটি করে কমিটি থাকবে। এ কমিঠি গঠনের কাজ চলছে।
তিনি বলেন, হোম আইসোলেশন নিশ্চিত, সচেতনতা বৃদ্ধি, টিকা কার্যক্রম, কোরবানির হাটে দেখাশুনা, লকডাউন যেন সঠিকভাবে বাস্তবায়ন, স্বাস্থ্যবিধি ঠিক থাকে-এসব বিষয় তারা দেখা-শুনা করবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *