চাঁদপুরে সরকারি-বেসরকারি হজ যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা

অভিজিত রায় :
জেলা প্রশাসন ও বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুর জেলা শাখার আয়োজনে সরকারি-বেসরকারি হজ্ব যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২৫ মে বুধবার সকাল দশটায় চাঁদপুর সদর উপজেলা মিলনায়তনে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, মদিনায় গিয়ে প্রার্থণা করবেন তার সাথে সাথে নিজের শরীরের প্রতি খেয়ার রাখবেন। রৌদ্র যখন খুব বেশী থাকে সে সময়টা এড়িয়ে চলবেন। আপনারা যে ওষুধগুলো নিয়মিত খান তা দেশ থেকে সাথে নিয়ে যাবেন। আল্লাহ অনেক মেহেরবান তাই অন্তরের নিয়ত ঠিক থাকলে হজ্ব নিশ্চয়ই আল্লাহ কবুল করবেন। আমার জন্য দোয়া করেন আমি যেন ভাল থাকি আমি যেন নতুন কর্মক্ষেত্রে ভালভাবে কাজ করতে পারি। দেশের ভাবমুর্তি কোনভাবেই ক্ষুন্ন না হয় সেদিকে সকলে দৃষ্টি রাখবে। কোাভিড এর কারণে দুই পর পর আপনারা হজ্বে যাচ্ছেন।
অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, ইফা চাঁদপুরের উপ পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন ইফা ফিল্ড কর্মকর্তা মোঃ বিল্লাল হোসেন।
হজ্বের ধর্মীয় বিধি বিধান উপস্থাপন করেন চেয়ারম্যান ঘাট বাইতুল আমান জামে মসজিদের ইমাম সাইফুদ্দিন খন্দকার, হজ্ব ব্যবস্থাপনা বিষয়ক হাবের উপস্থাপনা করেন ঢাকা আঞ্চলিক পরিষদ হাবের সদস্য মুফতি তোফায়েল আহমেদ, স্বাস্থ্য বিষয়ক উপস্থাপনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মোঃ সাখাওয়াত হোসেন। ইফা চাঁদপুরের অব্যবস্হাপনার কারণে ৩ শ ১১ জন হজ্ব যাত্রীর মাঝে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন মাত্র ৮১ জন হাজ্বি। ইফা চাঁদপুরের উপ পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান বলেন, আমরা আমাদের ওয়েব সাইডে কর্মশালার বিষয়ে হাজিদের জানিয়েছি। মোবাইলে কল করেছি। না আসলে আমাদের কিছু করার নেই। যারা আজকে কর্মষালায় অংশ নিয়েছে তাদের জন্য ২ শ করে দেয়া হবে। তবে যারা পাসর্পোট নাম্বার ও অন লাইনের নাম্বার সাথে এনেছে তাদের কে ২শ টাকা করে পাবে। আর যারা আনেনি তাদের এ টাকা দেয়া হবে না। প্রশিক্ষণে আসা অনেক হাজি বলেন আমাদের কে কোনো কিছুই বলা হয়নি। মোবাইল ও করা হয়নি, পুরোটাই মিথ্যা কথা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.