চাঁদপুরে ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

অভিজিত রায় :
সারাদেশের ন্যায় চাঁদপুর জেলায় ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৪ দিনব্যাপী জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিক ওরিয়েন্টশন কর্মশালা চাঁদপুর সিভিল সার্জন সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
৭ ডিসেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিণ্ঠান ওজোতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে সাংবাদিক ওরিয়েন্টশন কর্মশালায় সভাপতিত্ব করেন নবাগত সিভিল সার্জন ডাঃ শাহাদত হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, আমি চাঁদপুরে যোগদানের পূর্বে কমিল্লা জেলায় কর্মরত ছিলাম। করোনা প্রাদূর্ভাবের সময় কুমিল্লা জেলার ফোকাল পার্সনের দায়িত্ব পালন করেছি। ফোকাল পার্সনের দায়িত্বপালনকালে জেলার সাংবাদিকদের কাছে আমি;বেশী পরিচিতি লাভ করি। এ জেলায় আমার দায়িত্ব পালনেও মিডিয়ার সাথে আমার সম্পৃক্ততা থাকবে। জেলার স্বাস্থ্য ব্যবস্থায় যেসকল অনিয়ম রয়েছে তা দূরকরনে কাজ করবো। আপনারা সব সময় ক্যাপ্মেইনের বিষয়ে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। এবারের ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনটির বিষয়ে মডিয়াগুলোতে বিশেষভাবে প্রচার করবেন বলে আশা করি। আপনাদের এ প্রচারের মাধ্যমে জনগণ অবহিত হবে।
সিভিল সার্জন ক্যাম্পেইনের বিষয়ে বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ১১ থেকে ১৪ ডিসেম্বর এই ৪ দিন ব্যাপী সারাদেশে উদযাপিত হবে। ঐ দিন ৬ খেকে ৪ মাস বয়সী সকল শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (এক লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুদের একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল (দুই লাখ আইইউ) খাওয়ানাে হবে এবং শিশুর ছয় মাস পূর্ণ হলে ‘মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরি সুষম খাদ্যাভ্যাস করতে হবে।
তিনি আরাে বলেন, চাঁদপুর জেলায় ৮টি উপজেলা ও ২টি পৌরসভার ৬ থেকে১১ মাস বয়সী ৩৬ হাজার ২৩০ জন শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৮৪ হাজার ৫৯৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার ২ হাজার ২৩৫টি কেন্দ্রের মাধ্যমে স্বাসাথ্য বিভাহের ৫৬৩ জন স্বাস্থ্যকর্মী এবং পরিবার পরিকল্পনা বিভাহের ৪৮০ জন কর্মীসহ মোট ১ হাজার ৪৩ জন কর্মী সকাল ৮ টা খেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবেন।
জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মোঃ ইছারুল্লার পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাবেক সভাপতি কাজী শাহাদাত, সহ সভাপতি সোহেল রুশদী, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, যুগ্ম সম্পাদক আহসান উল্লা।
এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মীর্জা জাকির, দৈনিক প্রভাতী কাগজের সম্পাদক ও প্রকাশক আব্দুল আউয়াল রুবেল, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক মানবকন্ঠের জেলা প্রতিনিধি শাহাদাত হোসেন শান্ত, দৈনিক চাঁদপুর প্রতিদিনের ভারপ্রাপ্ত সম্পাদক ইব্রাহীম রনি, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি আলম পলাশ, দৈনিক শপথের সম্পাদক ও প্রকাশক কাদের পলাশসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *