চাঁদপুর পদ্মা-মেঘনার জলস্রোতের স্বাভাবিক প্রবাহ নিশ্চিতে কাজ করছে প্রশাসন

———ওয়ারপো মহাপরিচালক মো. দেলওয়ার হোসেন
জীব বৈচিত্র্য রক্ষায় এ আইনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
নিজস্ব প্রতিবেদক :
বাংলাদেশ পানি আইন, ২০১৩ এবং বাংলাদেশ পানি বিধিমালা, ২০১৮ বাস্তবায়নে চাঁদপুর জেলা সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। পানি সম্পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) আয়োজনে গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন ওয়ারপো এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. দেলওয়ার হোসেন। তিনি বলেন, এ কমিটির কাজ হচ্ছে সমস্যা চিহ্নিত করা, আইন করা এবং তা বাস্তবায়ন করা। চাঁদপুরের জেলা প্রশাসকের সুযোগ্য নেতৃত্বে এ কমিটির সফলতা সম্ভব। তবে আজকের সভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে আমরা কাজ করে যাবো।
তিনি বলেন, নদীগুলোর  জলস্রোতের স্বাভাবিক প্রবাহ নিশ্চিত থাকে এমন আইন বা বিধিমালা তৈরি যেন হয়। কমিটি এমনটাই করবেন। যদিও চাঁদপুরের জেলা প্রশাসক নিরলস ভাবে কাজ করছেন। আমি আশা করি তার যোগ্য নেতৃত্বে চাঁদপুরবাসী এর সুফল পাবে।
সভায় সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, কৃষি নির্ভর এ দেশের জন্যে এ আইন খুবই জরুরি। বর্তমানের উন্নয়নমুখী বাংলাদেশের জন্যে বিভিন্ন প্রকল্প নিচ্ছে। তবে এই আইন যেন ক্ষতির কারন হয়ে না দাঁড়ায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। তিনি বলেন, অপরিকল্পিত নগরায়নের কারনে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে করে জনগন দুর্ভোগ পোহাচ্ছে।
জেলা প্রশাসক আরো বলেন, চাঁদপুর পদ্মা-মেঘনার ৭০ কিলোমিটার এলাকায় অপরিকল্পিত বালু উত্তোলন করে বিক্রি করে দেয়, যা ইলিশের জন্য হুমকির কারন হয়ে দাঁড়ায়। যদিও ইতোমধ্যে আদালতের আদেশ ও স্থগিতাদেশের কারনে নদী কমিশনের নির্দেশে অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি। আশা করছি এতে ইলিশ উৎপাদন বাড়বে। তিনি বলেন, জীব বৈচিত্র্য রক্ষায় এ আইনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার প্রকাশ কান্তি চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দাউদ হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছামৎ রাশেদা আক্তার, চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস এম রেফাত জামিল, মো. মামুন হাওলাদার, চাঁদপুর চেম্বার এণ্ড কমার্সের পরিচালক মো. আমিনুর রহমান বাবুল প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন ওয়ারপো এর পরিচালক কে এম আবুল কালাম আজাদ।
সভার শুরুতে বাংলাদেশ পানি আইন, ২০১৩ এবং বাংলাদেশ পানি বিধিমালা, ২০১৮ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ওয়ারপো এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আলমগীর। এ সময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও সুধিজন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.