নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখার দায়িত্ব আমাদের, ভোটার আনার দায়িত্ব প্রার্থীদের : ইসি আনিছুর রহমান

ইব্রাহীম রনি :

নির্বাচন কমিশনার মোহাম্মদ আনিছুর রহমান বলেছেন, আমাদের মিশন একটাই- অবাদ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য একটা নির্বাচন করতে চাই। এটি করার জন্য যা যা করার দরকার সবই করবো। আমরা ৫ জন নির্বাচন কমিশনার এবং সচিব বিভিন্ন অঞ্চলে একটাই ম্যাসেজ দিচ্ছি- অবাদ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য। যিনি নির্বাচিত হয়ে আসবেন তিনি আমাদের প্রতিনিধি হবে- তাকেই স্যালুট করা হবে। এটি করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। এখন পর্যন্ত সারাদেশের পরিবেশ পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে, ভালো আছে। এই ভালোটা আরও ১৯ দিন ধরে রাখতে চাই।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চাঁদপুর জেলার পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভাশেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
তিনি বলেন, সংসদ নির্বাচনে ভোটের পরিবেশ সুষ্ঠু সুন্দর রাখার দায়িত্ব আমাদের। কিন্তু ভোটকেন্দ্রে ভোটার আনার দায়িত্ব প্রার্থীদের বা তাদের নেতাকর্মী যারা আছে তাদের। ভোটারদের আমরা বলবো- ভোট দিতে আসুন। তার মানে এই নয়, আমরা ভোটার উপস্থিত করাবো। ভোটার উপস্থিতির জন্য প্রার্থীদের বিভিন্ন কৌশল থাকে তারা সেভাবে ভোটার আনবেন বলে আমার বিশ^াস।
নির্বাচন কমিশনার মোহাম্মদ আনিছুর রহমান আরও বলেন, প্রচার-প্রচারণায় কেউ বাঁধার সৃষ্টি করলে আইনানুগ ব্যবস্থা যেটি নেওয়ার তা নিবেন রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, সহকারী রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টরা। আইনসঙ্গতভাবে যার প্রচার-প্রচারণা যেটুক করার সেটুকু করতে দিতে হবে। তবে প্রার্থীদেরও দায়িত্ব আছে। আচরণবিধিতে আছে, কোন প্রার্থী কোথায় প্রচার-প্রচারণা করতে চান তা ২৪ ঘন্টা আগে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানাতে হবে। কারণ, একই স্থানে যদি দুইজন হয়ে যায় তাহলেতো স্বাভাবিকভাবেই পরিবেশ উত্যপ্ত হবে বা মুখোমুখি হবে। এ জন্যই ওসিকে বিষয়টি জানানোর জন্য বলেছি। যেন পুলিশ ব্যবস্থা নিতে পারে।
তিনি বলেন, যদি সম্ভব হয় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের এক প্ল্যাটফর্ম করে দিয়ে সেখানে তাদের কথাগুলো বলার সুযোগ করে দেয়ার জন্য।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন রিটার্নিং কর্মকর্তা ও চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলামসহ নির্বাচন অফিসার, র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা।

শেয়ার করুন