মফস্বল সাংবাদিকতা ও সংবাদপত্রের অবস্থা খুবই নাজুক : পিআইবি মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক :
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, দেশে প্রযুক্তির বিকাশ ঘটলেও সংবাদপত্র ও সাংবাদিকতায় এখন নানা সংকট দেখা দিয়েছে। অনেক ক্ষেত্রেই নিউজের মান বাড়েনি, কিন্তু পত্রিকা ও সম্পাদক বেড়েছে। এ ক্ষেত্রে মফস্বল সাংবাদিকতা ও সংবাদপত্রের অবস্থা খুবই নাজুক। অনেককেই পত্রিকার প্রকাশনা টিকিয়ে রাখতে হিমশিম খেতে হচ্ছে। বেতন-ভাতার নিশ্চয়তা নেই। কেউ কেউ আবার এখন অসত্য নিউজের মাধ্যমে সমাজে বিভ্রান্তি ছড়াচ্ছে।
শনিবার কুমিল্লা প্রেস ক্লাব মিলনায়তনে কুমিল্লা, চাঁদপুর, ফেনী ও ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে প্রকাশিত বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার সম্পাদকদের সঙ্গে শিশু ও নারী উন্নয়ন বিষয়ক সংলাপ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আনছার আলী বলেন, গণমাধ্যমে শিশু ও নারীদের নিয়ে ইতিবাচক প্রচারণা ও রিপোর্টের কারণে শিশু ও মাতৃ মৃত্যু এবং বাল্যবিয়ে কমানো সম্ভব হয়েছে। শিশুদের বিদ্যালয়মুখী করা সম্ভব হয়েছে।
তিনি বলেন, নারী ও শিশুদের নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। দেশের বৃহৎ একটি অংশ শিশু, অথচ তাদের অভিভাবকদের অধিকাংশই সন্তানের জন্ম নিবন্ধন করতে আগ্রহী না হওয়ায় শিশু তার নাগরিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।
অনুষ্ঠানের সমন্বয়কারী ছিলেন পিআইবির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান। অনুষ্ঠানে কুমিল্লা, চাঁদপুর, ফেনী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার অর্ধশতাধিক সম্পাদক সংলাপে অংশ নিয়ে নারী ও শিশুদের উন্নয়নে নানা মতামত তুলে ধরেন। এছাড়াও মফস্বল সাংবাদিকতায় নানা সমস্যা এবং আঞ্চলিক সংবাদপত্রগুলোর প্রকাশনা টিকিয়ে রাখার স্বার্থে বকেয়া বিজ্ঞাপন বিল দ্রুত পরিশোধসহ এ শিল্পকে টিকিয়ে রাখার স্বার্থে সরকারের কাছে প্রণোদনার দাবি জানান তারা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *