শিষ্টাচারের দৃষ্টান্ত দেখালেন মেয়র জিল্লুর রহমান জুয়েল

আশিক বিন রহিম :
পৃথিবী নামক মঞ্চে মানুষ হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জনের প্রধানতম মাধ্যম হলো শিষ্টাচার। কেবলমাত্র শিষ্টাচার এবং নম্র-ভদ্র ব্যবহারের মাধ্যমেই অন্য মানুষের হৃদয়কে জয় করা সম্ভব। শিষ্টাচারের অনন্য দৃষ্টান্ত দেখিয়ে চাঁদপুরে সকল পৌরসভায় কর্মকর্তা-কর্মচারীদের মন জয় করে নিলেন মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।


৯ অক্টোবর শনিবার চাঁদপুর পৌর কর্মচারী সংসদ ভবনের হলরুমে বাংলাদেশ পৌর সার্ভিস এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল। সাংগঠনিক নিয়মে মঞ্চের পেছনে স্যাঁটানো বিশাল ব্যানারেও প্রধান অতিথি হিসেবে তাঁর নাম লিখা ছিলো বড় অক্ষরে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফরিদগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী। কিন্তু নিজেকে বিশেষ অতিথি হিসেবে ঘোষণা দিয়ে সবাইকে চমকে দেন চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।
তিনি বক্তব্যে বলেন, ফরিদগঞ্জ পৌরসভার মেয়র জনাব, আবুল খায়ের পাটওয়ারি আমাদের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক এবং যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। তিনি একজন প্রবীণ আওয়ামী লীগ নেতা। তাই তিনি যে মঞ্চে বসেছেন, সেই মঞ্চে আমি প্রধান অতিথি হওয়াটা ঠিক হবে না। আজকের এই অনুষ্ঠানে তিনিই হলেন আমাদের প্রধান অতিথি। আমরা তাঁর মুখ থেকেই প্রধান অতিথির বক্তব্য শুনবো। এসময় মো. জিল্লুর রহমান জুয়েলের এমন ঘোষনায হলরুম উপস্থিত সকলে করতালি দিয়ে তাঁকে ধন্যবাদ জানান।
এরপর প্রধান অতিথির বক্তব্যে ফরিদগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারি বলেন,
চাঁদপুর পৌরসভার মেয়র নিজের প্রধান অতিথির অসন ছেড়ে দিয়ে আমাকে প্রধান অতিথি হিসেবে ঘোষণা করেছেন। আজকের এই আয়োজনে জিল্লুর রহমান জুয়েল আমাকে যে সম্মান দেখিয়েছেন, তাতে আমি অভিভূত। একজন মুক্তিযোদ্ধা হিসেবে এটি আমার জন্যে অনেক বড় প্রাপ্তি এবং গর্বের। তিনি আরো বলেন,আমি আমার অন্তর থেকে তাঁর জন্যে দোয়া করছি। এটি অনেকের জন্যে দৃষ্টান্ত হয়ে থাকবে। জুয়েল আমাকে যে সম্মান দিয়েছেন, তা আমি আজীবন মনে রাখবো।
বিভিন্ন মাধ্যম থেকে জানা যায়, আচরণে ভদ্রতা এবং সুরুচিবােধের যৌক্তিক মিলনের নামই হলো শিষ্টাচার। শিষ্টাচার মনের সৌন্দর্যের বাহ্য উপস্থাপনা। যে মানুষ যত বেশি শিষ্ট তার প্রিয়তাও তত বেশি। শিষ্টতা সুন্দরের প্রতিমূর্ত রূপ। মানুষের মাঝে মহত্ত্বের পরিশীলিত প্রকাশই শিষ্টতা। মানব জীবনে শিষ্টাচারের গুরুত্ব অপরিসীম। সমাজ গঠনে বা ব্যক্তি গঠনে যার প্রয়োজনীয়তা অতুলনীয়। শিষ্টাচার মানুষকে সংযমী ও বিনয়ী করে তোলে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *