শ্রমিকদের দাবি মেনে নেয়ায় ১০ ঘন্টা পর বাস চলাচল শুরু

আশিক বিন রহিম :
সড়ক দুর্ঘটনায় বাস চালকের মৃত্যুকে কেন্দ্র করে চাঁদপুরে শ্রমিকদের বিক্ষোভের প্রায় ১০ ঘন্টা পর দাবী-দাওয়া মেনে নেয়ায় অবশেষে বাস চলাচল শুরু হয়েছে। ৬ সেপ্টেম্বর বিকেলে সােমবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ শ্রমিকদের ঐক্যবদ্ধ নেতৃত্বে
শ্রমিক ইউনিয়নের নেতাদের বিরুদ্ধে আন্দোলনকারী শ্রমিকদের নিয়ে সমঝােতা বৈঠক করা হয়। সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত, পৌর মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা বাস মিনিবাস মালিক সংগঠনের আহবায়ক আবু নঈম পাটোয়ারী দুলাল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ মােঃ জাহিদুল ইসলাম রােমান, জেলা বাস মিনিবাস মালিক সংগঠনের সদস্য সচিব শােয়েব আহমেদ ও শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল মিজিসহ বেশকজন সাধারণ শ্রমিক।
জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে দীর্ঘ সময় ধরে চলা সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস সাধারণ শ্রমিকদের মুল দাবীর বিষয় জানতে চান। তখন উপস্থিত শ্রমিকরা বলেন, আমরা যাদের নেতা বানিয়েছি তাঁদেরকে আমাদের দুঃসময়ে কাছে পাই না। পাশাপাশি আমাদের নামে উত্তোলনকৃত টাকা কোথায় কি কাজে খরচ হয় এবং কত টাকা ব্যয় হয়েছে, কত টাকা খরচ হয়েছে তা আমরা জানি না। একইসাথে বাস চালকের মৃত্যু সব কাহিনী শুনেন।
এর আগে সোমবার ভোর থেকে চালক নিহতের ঘটনায় চাঁদপুরের বিভিন্ন রুটে বাস চলাচল বন্ধ রেখেছে পরিবহন শ্রমিকরা। শ্রমিক নেতাদের অবহেলা এবং চিকিৎসায় ত্রুটি ছিল বলে বাসচালক মিজান মারা গেছে অভিযোগে করে তারা বাস চলাচল বন্ধ রাখে তারা।
এই ঘটনায় বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেছে শ্রমিকরা। তারা পৌর বাস টার্মিনালের কিছু অংশ ভাঙচুর করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন ছিলো।
পুলিশ ও বাস চালকদের সাথে কথা বলে জানা যায়, ৫ সেপ্টেম্বর রোববার চাঁদপুর সদরের চাঁদখার বাজার এলাকায় পদ্মা বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে এক শিশু নিহতসহ আহত হয় বাসের ১০ যাত্রী। গুরুতর আহত হয় বাসের চালক মিজান মোল্লা (৩৫)। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা পাঠানো হয়। ওই দিন রাতে চিকিৎসাধীন অবস্থায় মিজান মারা যায়।
এই ঘটনায় শ্রমিক নেতারা নিহত বাস চালক মিজানকে এক নজর দেখতে যায়নি। শুধু তাই নয়, চালক মিজান মোল্লার জানাজাতেও তারা ছিলেন না। এতে করে বিনা চিকিৎসায় চালকের মৃত্যু এবং চাঁদপুর পৌর বাস টার্মিনালে অবকাঠামো সমস্যাসহ পরিবহন নেতাদের পদত্যাগ ও দাবি-দাওয়া আদায়ে বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ শুরু করে বাসশ্রমিকরা।
এদিকে সোমবার ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ থাকায় যাত্রীদের চরম দুর্ভোগ ও ভোগান্তি পোহাতে হচ্ছে। এই সুযোগে সিএনজি, মাইক্রোবাস, প্রাইভেটকারসহ অন্যান্য যানবাহনের ভাড়া বাড়িয়ে দিয়েছে চালকরা। সমস্যা সমাধানে বাস মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসেছেন পুলিশ প্রশাসন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *