সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কমিউনিটি পুলিশ অনেক ভূমিকা রাখতে পারে : শিক্ষামন্ত্রী

চাঁদপুরে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত
আশিক বিন রহিম :
‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’ এ শ্লোগানকে সামনে রেখে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে আলোচনা সভা, ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত হয়েছে। ৩০ অক্টোবর শনিবার সকাল ১০টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। চাঁদপুরের পুলিশ সুপার ও জেলা কমিউনিটি পুলিশিং এর প্রধান উপদেষ্টা মো. মিলন মাহমুদের সভাপতিত্বে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দাউদ হোসেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারউ দুলাল, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, কমিউনিটি পুলিশং চাঁদপুর এর সভাপতি ডা. এসএম সহিদুল্লা, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারউ, ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, কমিউনিটি পুলিশং কার্যক্রম আমাদের চাঁদপুরে এর উৎপত্তি হয়েছিলো। এ জন্যে এমরা গর্ববোধ করি। শুধুমাত্র চোর তাড়ানো নয়, কমিউনিটি পুলিশের অনেক কাজ রয়েছে। মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ, ইভটিজিং সকল ক্ষেত্রে কাজ করতে হয়। ঘটনার সাথে সাথে পুলিশের ক্ষেত্রে কাজ করা কখনো কখনো সম্ভব নাও হতে পারে। এ ক্ষেত্রে কমিউনিটি পুলিশ ভালো ভূমিকা রাখতে পারে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কমিউনিটি পুলিশ বিরাট ভূমিকা রাখতে পারে।
তিনি আরো বলেন, চাঁদপুর শহরকে সিসিটিভি ক্যামেরায় আওতায় আনা হবে। উন্নত ক্যামেরা আনা হবে। কমিউনিটি পুলিশং টহল বাহিনীর জন্যে পোশাক, সাইকেলসহ অন্যান্য সরঞ্জামাদির ব্যবস্থা করা হবে। আমাদের দেশের সাইকেল বিদেশে রপ্তানি হয়। ইউরোপে প্রতিটি ৩টি সাইকেলের একটি বাংলাদেশের। তাই সাইকেলের ব্যবস্থা করাটা সহজ হবে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের মাননীয় প্রাধানমন্ত্রীর সফল নেতৃত্বে দেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রাকে বিনষ্ট করতে স্বাধীনতা বিরোধী চক্র ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে চাঁদপুরে সাম্প্রদায়িক ঘটনা ঘটেছে। তা পুলিশ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। পাশাপাশি আমাদের দলের সকল নেতা-কর্মী মাঠে ছিলো। এটিই হলো সমাজের অন্তর্নিহিত কাজ। এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে।
মন্ত্রী বলেন, আমাদের দেশে করোনা পরিস্ততি ভালো থাকলেও বিশ্বের অনেক দেশে আবার সংক্রমণ ছড়িয়ে পড়ছে। আমরা যেন এটি নিয়ে গাফলতি না করি। স্বাস্থ্যবিধির বিষয়ে আমরা সজাগ থাকি।
পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বলেন, পুলিশের যে পরিমান জনবল তাতে পুলিশের একার পক্ষে দেশের বৃহৎ জনগোষ্ঠীর নিরাপ্তা দেয়া সম্ভব না। চাঁদপুরে প্রতি ২২শ’ মানুষের বিপরীতে ১জন পুলিশ সদস্য রয়েছে। তাই পুলিশের একার পক্ষে শান্তি-শৃঙ্খলা রক্ষা সম্ভব না। এজন্যে সমাজের সকল সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, সারা দেশের মধ্যে চাঁদপুরে কমিউনিটি পুলিশং কার্যক্রম অনেক সমৃদ্ধ এবং ভালো। জেলায় কমিউনিটি পুলিশংয়ের ১৯৬৭টি কমিটি আছে। আমরা আপনাদের নিয়ে সহসাই বসবো। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কমিউনিটি পুলিশ বড় ভূমিকা রাখতে পারে।
জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ বলেন, কমিউনিটি পুলিশং গঠন করা হয়েছে সামাজিক নিরাপত্তা বেষ্টুনি আরো সুদৃঢ় করার জন্যে। আমরা আমাদের নিরাপত্তা নিশ্চিত করবো। আমাদের যে কমিউনিটি রয়েছে, তার নিরাপ্তার দায়িত্ব আমাদের সকলের।
তিনি বলেন, আমরা যে যে পেশায় থাকি না কেন, শান্তিতে নিরাপদে থাকতে চাই। আর এটিকে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিশ্চিত করে আমাদের সরকার। কিন্তু আমাদের প্রতিটি মানুষের সামাজিক দায়দায়িত্ব রয়েছে। তাই সরকারের পাশাপাশি আমরা প্রতিটি অঞ্চল, এলাকা বা কমিউনিটি নিজস্ব উদ্যোগে নিজেদের নিরাপ্তা ব্যবস্থা জোরদার করবো। সে লক্ষ্যেই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা। এটিকে সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে হবে।
পৌরসভার মেয়র মো জিল্লুর রহমান জুয়েল বলেন, চাঁদপুর শহরকে সিসি ক্যামেরার নিয়ন্ত্রণে আনার জন্যে আমাদের অভিভাক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি আপা উদ্যোগ নিয়েছেন। তিনি এ বিষয়টি সমাধান করতে জেলা পুলিশ ও পৌরসভাকে নিয়ে বসেছেন। এই উদ্যোগটি নিতে হবে বলে জানিয়েছেন। আপার সহযোগীতা এবং পরামর্শে চাঁদপুরকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনতে উদ্যোগ নিয়েছি।
তিনি বলেন, চাঁদপুর পৌরসভা, জেলা পুশিশের সহায়তার ৫শ’ সিসি ক্যামেরা বসানো হবে। এই ক্যামেরাগুলো হবে উন্নত। এটির নিয়ন্ত্রণ জেলা পুলিশ এবং পৌরসভার নিয়ন্ত্রণে থাকবে। এর পুরো খরচ আমাদের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি আপা ব্যবস্থা করে দিবেন।
অনুষ্ঠানে চাঁদপুর জেলা, উপজেলা এবং বিভিন্ন অঞ্চলের কমিউনিটি পুলিশং কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *