হাজীগঞ্জে যানজট নিরসনে ট্রাফিক পুলিশের ভূমিকায় মেয়র লিপন

শাখাওয়াত হোসেন শামীম :
চাঁদপুরের হাজীগঞ্জ বাজারে যানজট সমস্যা নিরসন করতে ট্রাফিক পুলিশের ভূমিকায় নিজেই নেমেছেন পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন।
রমজান আসতেই হাজীগঞ্জ বাজারে যেন যানজটের শহরে পরিণত হয়েছে।
মেয়র লিপনের নির্দেশনা ও তদারকিতে গত টানা ৬ বছর যাবৎ দায়িত্ব নেওয়ার পর ট্রাফিক পুলিশের পাশাপাশি পৌরসভার স্বেচ্ছাসেবকরা হাজীগঞ্জ বাজারে নিয়মিত দায়িত্ব পালন করে আসছে । এছাড়াও পৌর মেয়র প্রায় সময় তাঁর দাপ্তরিক কাজ শেষে বা দিনের শুরুতেই যানজট নিরসনে ট্রাফিক পুলিশদের উৎসাহ দেওয়ার
জন্য নিজেই যানজট সমস্যা নিরসন করতে ট্রাফিক পুলিশের ভূমিকায় রাস্তায় নেমে পড়েন।
চাঁদপুর জেলার প্রান কেন্দ্র হাজীগঞ্জ বাজারকে বলা হয়। এ বাজারটি হাজীগঞ্জ পৌরসভার ব্যস্ততম সড়ক হিসাবে পরিচিত। বাজারের উপর দিয়ে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক থাকায় এখানে প্রতিদিন সকাল হলেই রাস্তার দুই পাশে ব্যবসায়ীদের বিভিন্ন মালামাল লোড, আনলোড, হকার, সিএনজিচালিত স্কুটার ও অটোরিকশায় পরিপূর্ণ হয়ে যায়।
যার ফলে প্রতিনিয়ত তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে রাস্তা দিয়ে আসা-যাওয়ার রোগী বহনকারী অ্যাম্বুলেন্স থেকে শুরু করে দূর পাল্লার পরিবহনের যাত্রী, বাজারে আসা পথচারী ও ক্রেতাসাধারণ নানা দুর্ভোগের শিকার হচ্ছেন। বিশেষ করে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে রমজান মাসের ১৫ দিন পার হলেই বাজারে অসহনীয় যানজটে নাকাল হয়ে পড়েন হাজীগঞ্জবাসী। যা নিরসনে হিমশিম খাচ্ছেন ট্রাফিক পুলিশ।
চলতি রমজান মাসেও তার ব্যতিক্রম হয়নি। যানজট নিরসনে এ বছর পৌরসভা থেকে ৬ জন স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে।
সরজমিনে দেখা গেছে, পৌরসভার স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালনের পাশাপাশি পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন, রিকশা, ভ্যান চালক, অটোরিকশা ও সিএনজিচালিত স্কুটারসহ যাত্রীবাহী পরিবহন চালকদের সুশৃঙ্খলভাবে গাড়ি চালাতে এবং সাবধানে চলাচল করার পরামর্শ দেন।
এতে কিছুটা সময়ের জন্য হলেও স্বস্তি পান হাজীগঞ্জবাসী, বাজারের ব্যবসায়ী এবং বাজারে আসা পথচারী ও ক্রেতাসাধারনসহ দূর পাল্লার যাত্রীবাহি পরিবহনের চালক ও যাত্রীরা।
যানজট নিরসনে মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপনের এমন উদ্যোগের প্রশংসা করছেন স্থানীয় ব্যবসায়ীসহ সুশীল সমাজের বিভিন্ন মানুষ। তারা মেয়রকে ধন্যবাদ জানান এবং আগামি দিনে এর ধারাবাহিকতা অব্যাহৃত রাখার অনুরোধ করেন।
হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন হাজীগঞ্জ শহরকে স্বাভাবিক চলাচল উপযোগী রাখতে সবার সহিযোগিতা চেয়ে তিনি বলেন, সবার আন্তরিকতা না থাকলে এ শহরকে ব্যবহার উপযোগী রাখা যাবে না। সবাইকে যানজটমুক্ত শহর গড়তে হলে সচেতন হতে হবে।
একইসঙ্গে সড়কে যত্রতত্র গাড়ি পার্কিং করে যাত্রী ওঠা নামা না করার অনুরোধ করেন তিনি।
উল্লেখ্য, পৌর আওয়ামী লীগের সভাপতি আ.স.ম মাহবুব-উল আলম লিপন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রতীকে মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে তিনি তাঁর দায়িত্ব পালনকালীন সময় থেকে প্রথম মেয়াদে ৫ বছর এবং বর্তমান মেয়াদে প্রথম বছরসহ অর্থ্যাৎ টানা ৬ বছর প্রতি রমজানে বাজারের যানজট নিরসনে তিনি পৌরসভার পক্ষ থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ করে থাকেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.