অচিরেই সদর হাসপাতালে স্থায়ীভাবে ৫ বেডের আইসিইউ স্থাপনের ব্যবস্থা

আশিক বিন রহিম :
চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবীর বলেছেন, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে
অচিরেই স্থায়ীভাবে ৫ বেডের একটি আইসিও স্থাপনের ব্যবস্থা করা হবে। এ হাসপাতালে আইসিইউ সুবিধা দিতে হলো পর্যাপ্ত জনবলের প্রয়োজন রয়েছে। উন্নত যন্ত্রাংশের পাশাপাশি ডাক্তার-নার্স প্রয়োজন আছে। এসব সমস্যা কাটিয়ে অন্তত ৫ বেডের একটি আইসিইউ স্থাপন করা হবে।
১৬ আগস্ট সোমবার দুপুরে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের স্বস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন কালে এই কথা বলেন ডাঃ হাসান শাহরিয়ার কবীর।
চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের বিভাগীয় এই পরিচালক আরো বলেন, বর্তমানে আড়াইশ শয্যার এ হাসপাতারে ৪র্থ তলায় চাঁদপুর মেডিকেল কলেজ হাসপাতালের কার্যক্রম চলছে। যার কারণে হাসপাতালে রোগীদের চিকিৎসা সেবার ক্ষেত্রে বেড এবং কক্ষের সংকট দেখা দিয়েছে। সেই মেডিকেল কলেজ স্থাপন করত ব্যাপক জমির প্রয়োজন রয়েছে। জমি নির্ধারিত হলেই চাঁদপুর মেডিকেল কলেজ হাসপাতালের নিজস্ব ভবনে নির্মাণ এবং সেখানেই কলেজের কার্যক্রম পরিচালিত হবে।
ডাঃ হাসান শাহরিয়ার কবীর আরো বলেন, এখানে লোকবল সংকট এবং চিকিৎসা সেবার বিভিন্ন মেশিনপত্র না থাকাতে চিকিৎসকরা চাহিদামত পরিপূর্ণ চিকিৎসাসেবা দিতে পারছেন না। পাশাপাশি এ হাসপাতালটিতে গত কয়েক বছর ধরে রেডিওলজিস্ট চিকিৎসক না থাকায় আল্ট্রাসনোগ্রাম বিভাগটিও বন্ধ রয়েছে। লোকবল এবং মেশিনপত্রসহ এত সংকটের মধ্যদিয়েও হাসপাতালটির চিকিৎসক এবং নার্সরা অনেক ভালো কাজ করছেন। আমি হাসপাতালের সেসব সংকটের বিষয়ে অবগত হয়েছি, তা উদ্ধতন কর্তপক্ষের কাছে লিখিত জানিয়ে অচিরেই সমাধানের চেষ্টা করবো।
এর আগেগে প্রথমে তিনি চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে আড়াইশ’ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের লিকুইড অক্সিজেন প্লান্ট, উন্নয়ন কাজ, জরুরী বিভাগসহ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করেন। পরিশেষে তিনি হাসপাতালের চিকিৎসকদের সাথে বৈঠক করেন।
এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ হাবিব-উল-করিম, সিভিল সার্জন ডাঃ মো. সাখাওয়াত উল্ল্যাহ,স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও বিএমএ চাঁদপুর জেলা শাখার সভাপতি ডাঃ মো. নুরুল হুদা, বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ মাহমুদুন্নবী মাসুম, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) এবং করোনা ফোকাল পার্সন ডাঃ সুজাউদ্দৌলা রুবেল, ডাঃ আসিবুল আহসান চৌধুরী, সিনিয়র কনসালটেন্ট (চর্ম) ডাঃ ফেরদৌস আহসান, সিনিয়র কনসালটেন্ট (শিশু) ডাঃ অলিউর রহমান, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা পলিন, হাইমচর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ বেলায়েত হোসেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মো. ইছারুল্লাহ, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (এনেসথেসিয়া) আবু সাদত মোঃ সায়েম, কনসালটেন্ট (অর্থ সার্জারী) ডাঃ ফরিদ আহমেদ চৌধুরী, সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাক্তার মো. মিজানুর রহমান, মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার পীযূষ সাহাসহ হাসপাতালের বিভিন্ন পর্যায়ের চিকিৎসকবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply