ইলিশের আমদানি কম, দাম আকাশচুম্বি

চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
ইলিশের বাড়িখ্যাত চাঁদপুরে মাছটির দাম বেড়েছে। আমদানি কম হওয়ার কথা বলে এ সপ্তাহে প্রতি কেজিতে অন্তত ১০০ টাকা বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে। শুক্রবার (২৮ আগস্ট) বড়স্টেশন মাছের আড়তে এক কেজি সাইজের ইলিশ বিক্রি হয়েছে ১৫০০-১৬০০ টাকা দরে। এদিকে ইলিশের দাম আকাশচুম্বি হওয়ায় হতাশা প্রকাশ করেছেন ক্রেতারা।
ঢাকা থেকে ইলিশ কিনতে আসা আবুল খায়ের বলেন, খুব সখ করে চাঁদপুর এসেছিলাম কম দামে ইলিশ কিনবো। কিন্ত এখানের মাছের দাম বেশি। যে পরিমাণ কেনার পরিকল্পনা ছিল তেমন কিনতে পারিনি। মাঝারি সাইজের পাঁচ কেজি কিনেছি ছয় হাজার টাকায়। তিনি বলেন, সব কিছুর দাম যেভাবে বাড়ছে তাতে ইলিশও সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।
চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজী সবে বরাত সরকার বলেন, আজ এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে দেড় হাজার থেকে ১৬শ’ টাকায়, ৭০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি কেজি ১২শ’, আধা কেজি ওজনের ইলিশ ছয়শ’ এবং সবচেয়ে ছোট সাইজের এক কেজি মাছ বিক্রি হচ্ছে চারশ’ টাকা দরে।
বড়স্টেশন মৎস্য অবতরণ কেন্দ্রের আড়তদার ইমান হোসেন গাজী বলেন, গত সপ্তাহের তুলনায় আজ ইলিশের আমদানি কম। দামও গত সপ্তাহের চেয়ে বেশি।
তিনি জানান, হাতিয়া, স›দ্বীপসহ উপক‚লীয় এলাকা থেকে মাছ কম আসছে। তবে মাঝে মাঝে আমদানি কিছুটা বাড়ে। কিন্তু চাঁদপুর নদী অঞ্চলে মাছ খুবই কম ধরা পড়ছে। এ নদীর মাছ তাজা এবং ভোক্তাদের পছন্দের শীর্ষে থাকায় উপক‚লীয় এলাকার তুলনায় চাঁদপুর নদী অঞ্চলের মাছের দাম কেজি প্রতি ১০০ টাকা সব সময়ই বেশি দরে বিক্রি হয়।
চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজী সবে বরাত সরকার বলেন, আজ বড়স্টেশনে প্রায় ৫০০ মণ ইলিশ এসেছে। অন্যান্য বছর এ সময়ে আরও অনেক বেশি ইলিশ আসে। আজ বাজারে এক কেজি সাইজের ইলিশ কম। সব মিলে গত সপ্তাহের চেয়ে এখন ইলিশের দাম বেশি।
তবে এ মৎস্য ব্যবসায়ী বলেন, মাছের আমদানির ওপর দাম বাড়ে আবার কমে। সামনের দিনগুলোতে মাছের আমদানি বাড়লে দাম কমে আসবে বলে জানান তিনি।

শেয়ার করুন