চাঁদপুর সাহিত্য একাডেমিতে জাতীয় কবি নজরুলের মৃত্যুবার্ষিকী পালিত

বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করতে নজরুলের ভূমিকা ছিলো অপরিসীম : অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বশির আহমেদ
নিজস্ব প্রতিবেদক :
শ্রদ্ধা ও ভালোবাসায় চাঁদপুর সাহিত্য একাডেমির আয়োজনে প্রেম ও দ্রোহের কবি এবং বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলামের ৪৬ তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।
২৭ আগস্ট শনিবার বিকালে কবি নজরুল এই মৃত্যুবার্ষিকী পালনে কবির বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে আলোচনা এবং কবিকে নিবেদন করে কবিতা আবৃত্তি ও গান পরিবেশিত হয়।
আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এডহক কমিটির আহবায় বশির আহমেদ বলেন, বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করতে নজরুলের ভূমিকা ছিলো অপরিসীম। তিনি সাহিত্য বিকাশে সমগ্র বিষয়ের উপর জ্ঞানের আলো ছড়িয়েছেন।
তিনি আরও বলেন, ছেলে মেয়েরা যদি সাহিত্য চর্চা না করে তাহলে বিপদগামী হওয়ার সম্ভবনা রয়েছে। তাই কবি নজরুলকে মনে প্রাণে ধারন করে সাহিত্য চর্চায় মনযোগী হতে হবে। এই হৃদয় ধারন করা নজরুলের অসা¤প্রদায়িক চেতনায় জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সকলকে একযোগে কাজ করতে হবে।
প্রধান আলোচকের বক্তব্যে চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক অমর চন্দ্র দাস বলেন, নজরুল তার লেখনীতে ধর্ম ও সা¤প্রদায়িকতার উর্দ্ধে অসা¤প্রদায়িকতাকে স্থান দিতেন। তিনি মানুষকে ধর্মের পরিচয়ের উর্দ্ধে মানুষ হিসেবেই পরিচিত করতে কলম ধরতেন। এমন গুণিজনের জন্য সব সময় শ্রদ্ধা ও ভালোবাসা।
চাঁদপুর সাহিত্য একাডেমীর এডহক কমিটির সদস্য সচিব শাহাদাত হোসেন শান্তের সভাপতিত্বে এবং সদস্য আশিক বিন রহিমের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন চাঁদপুর সাহিত্য একাডেমীর এডহক কমিটির সদস্য অধ্যক্ষ জালাল চৌধুরী, মাহবুবুর রহমান সেলিম, ইকবাল হোসেন পাটোয়ারী, জাহাঙ্গীর হোসেন, আব্দুল্লাহিল কাফি, গায়ক ইতু চক্রবর্তী, সুদীপ কর, সাহিত্যপ্রেমী অধ্যাপক মোশারফ হোসেন,পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যাপক দুলাল চন্দ্র দাস, স্বপন ভঞ্জ, ফয়সাল মৃধা, মোঃ হানিফ, তাফাজল হোসেন প্রমুখ। জাতীয় কবির এ প্রয়ান দিবসে চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থীরাসহ অর্ধশতাধিক শ্রোতা দর্শকের উপস্থিতিতে জয়ধ্বনির অধ্যক্ষ সুদীপ কর,সিনিয়র শিল্পী ইতু চক্রবর্তী নজরুলের গান পরিবেশন করে সবাইকে মুগ্ধ করেন। এছাড়া শুরুতেই মূল প্রবন্ধ পাঠ করেন, মাহাবুবুর রহমান সেলিম এছাড়া বেশ কশেকজন স্বরচিত ও কবি নজরুলের কবিতা আবৃতি করেন

শেয়ার করুন