এলো খুশির ঈদ

নিজস্ব প্রতিবেদক :

‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানি তাগিদ’। দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর বাংলাদেশে ঈদুল ফিতর আসে খুশি নিয়ে। ঈদের চাঁদ দেখা দেওয়ার পর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই গান রেডিও, টেলিভিশনে স¤প্রচার শুরু হওয়া মানে চাঁদ রাতেই ঈদের খুশি, আনন্দ শুরু হওয়া। পরস্পরর সঙ্গে সাক্ষাৎে, ফোনে ঈদের শুভেচ্ছা বিতরণ শুরু। স্বাধীনতার পর থেকে বরাবরই এমনটা হয়ে আসছে বাংলাদেশে। হাল আমলে সামাজিক যোগাযোগমাধ্যমেও ব্যাপক হারে শুভেচ্ছা বিনিময় হয়ে থাকে। এবারও চাঁদ দেখা যাওয়ার পর রেডিও টেলিভিশনে গানটি বেজেছে। গত দু’ বছর অদৃশ্য করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী মহামারি দেখা দেওয়ায় ঈদ সাড়ম্বরে ঈদ উদযাপন খুব একটা হয়ে উঠেনি। তবে এবার করোনার প্রকোপ কমে যাওয়ায় ঈদ আনন্দ ভাগাভাগি করতে দলে দলে মানুষ আসছে গ্রামের বাড়ি। সা¤প্রদায়িক স¤প্রীতির বাংলাদেশে সব ধর্ম এবং বর্ণের মানুষ বারাবরে এ উৎসবে সমানভাবে শামিল হন। ঈদের আনন্দ সবাই ভাগাভাগি করে উপভোগ করেন।

জানা গেছে, আজ ২১ এপ্রিল চাঁদ দেখা গেলে আগামীকাল ২২ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হবে। না হয় আগামী পরশু ২৩ মে হবে ঈদ।
চাঁদপুরে পবিত্র ঈদ-উল-ফিতর যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে ইতোমধ্যেই প্রস্তুতিমূলক সভা করেছে জেলা প্রশাসন। সভায় চাঁদপুরের জেলা প্রশাসক। তিনি বলেন, আসন্ন ঈদ যাত্রা নিরাপদ হবে এবং চাঁদপুরবাসী আমরা সবাই মিলে ঈদ উৎসব আনন্দে পালন করতে পারবো।
জেলা প্রশাসক লঞ্চযাত্রীদের প্রসঙ্গে বলেন, চাঁদপুরে আসা-যাওয়া সকল যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। নৌকা দিয়ে মাঝ নদী থেকে যাত্রী উঠা নামা করা যাবে না। যাত্রী হয়রানি রোধে সকল ধরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শেয়ার করুন