করোনারোধে থার্মাল গান নিয়ে রাস্তায় যুবকরা

মতলব প্রতিনিধি :
করোনা সংক্রমণরোধ কার্যক্রমরে অংশ হিসেবে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা সদরের বিভিন্ন এলাকার রাস্তায় ইনফ্রারেড থার্মোমিটার বা থার্মাল গান নিয়ে অবস্থান করছে একদল যুবক। এই মেশিন দিয়ে তারা উপজেলা শহরে আগতদের শরীরের তাপমাত্রা নির্ণয় করছেন। যাদের তাপমাত্রা ফারেনহাইটের বেশি তাদেরকে ফিরিয়ে দিচ্ছেন। এছাড়া কেউ মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখতে জনসচেতনতায়ও তারা কাজ করছে। ইতোমধ্যেই যুবকদের এ ধরনের কাজ প্রশংসা কুড়িয়েছে স্থানীয়দের।


স্বাস্থ্য বিভাগ ও স্থানীয়রা জানান, মতলব পৌর এলাকার কলাদীস্থ মতলব বাজার এলাকায় করোনা সংক্রমণ দ্রুত বাড়ছে। এ পর্যন্ত কলাদীতে ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। ৪২টি বাসা লকডাউন করা হয়েছে। লকডাউনকৃত বাসাগুলোতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক ও মতলব পৌরসভার মেয়র আলহাজ্ব আওলাদ হোসেন লিটন খাদ্য ঘরে ঘরে খাদ্য সামগ্রী পৌছিয়ে দিয়েছেন।
এ কারণে উপজেলা সদরে করোনা সংক্রমণরোধে একঝাঁক তরুণ মাঠে কাজ করছে। শহরের ৬টি প্রবেশ পথে তাপমাত্রা পরিমাপ করে অফিস ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী এবং জন সাধারণকে বাজারে প্রবেশ করতে অনুমতি দেওয়া হচ্ছে। ৬টি প্রবেশপথ হচ্ছে-১নং ব্রীজ, টিএন্ডটি মোড়, ম্যাক্সিষ্ট্যান্ড, বাইশপুর স্টীল ব্রীজ, নুরু চেয়ারম্যান ঘাট ও হাসপাতাল রোড। স্বেচ্ছায় একঝাঁক তরুন যুবক বিভিন্ন প্রবেশপথগুলোতে কাজ করছে। এরা হচ্ছে-মোঃ বদিউল আলম বাবু, মোঃ ওয়াসিম প্রধান, সুমন হোসেন, চয়ন ঘোষ, ইমন সরকার, রাকিবুল ইসলাম রাফিম, সোহাগ হোসেন, মুরাদ হোসেন নাফি, ফরহাদ, ফয়সাল, তানভির হোসেন, নাইম হোসেন, আশ্রাফুল জাহান শাওলিন, হাবীব তালুকদার, মহিন, উদয়, নজরুল ইসলাম, শাহরিয়ার, তারিকুল ইসলাম। পথচারীদেরকে এরা মাস্ক ব্যবহার নিশ্চিত করন, তাপমাত্রা পরিমাপ, সামাজিক দুরত্ব বজায় রেখে চলার জন্য জনসচেতনতা সৃষ্টি করছেন।
এ বিষয়ে মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য গোলাম কাউছার বলেন, একজন মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৮.৪ ফারেনহাইট। কিছু কিছু ক্ষেত্রে কারো কারে এর থেকে একটু বেড়ে যায়। এক্ষেত্রে অন্য উপসর্গ না থাকলে তারপরও তাকে জ্বর বলা হয় না। তবে ৯৯ ফারেনহাইট হলে তাকে সুস্থ বলা যায় না। এ ধরনের মানুষজনকে স্বেচ্ছাসেবীরা চিকিৎসা নেয়ার পরার্মশ দিয়ে বাড়িতে পাঠিয়ে দিচ্ছে।
তিনি বলেন, জেলা প্রশাসক স্যারের নির্দেশে এবং উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে স্বেচ্ছাসেবক যুবকরা এ কাজটি করছেন। তিনি বলেন, বহু মানুষ প্রতিদিন উপজেলা সদরে আসেন। থার্মাল গানের মাধ্যমে তাদের তাপমাত্রা নির্ণয় কারে তাপমাত্রা বেশি হলে তাকে সচেতন করে বাড়িতে অবস্থান করার জন্যই এ উদ্যোগ। তারা কষ্ট করে কাজটি করছে। এটি দেখে মানুষ আরও সচেতন হবে। তিনি জানান, মতলব দক্ষিণ উপজেলায় এ পর্যন্ত ৫৬ জনের করোনা সনাক্ত হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply