চাঁদপুরে অবৈধ ইটভাটার বিরুদ্ধে সাঁড়াশি অভিযান : ৮টির ৫ লাখ টাকা জরিমানা, ১টি বন্ধ

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে জেলাজুড়ে বিভিন্ন এলাকায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানে ৮টি অবৈধ ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা এবং একটি ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। জেলা প্রশাসকের নির্দেশে সোমবার জেলার ৮ উপজেলায় ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়।
জেলা প্রশাসন জানায়, চাঁদপুরের একযোগে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর আওতায় অবৈধ ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। জেলা প্রশাসক অন্জনা খান মজলিশের নির্দেশনায় সোমবার ৩১ জানুয়ারি জেলার ৮ উপজেলাতেই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় পরিবেশ দূষণকারী ইটভাটা এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও ছাড়পত্রবিহীন অবৈধ ইটভাটাসমূহকে অর্থদন্ড প্রদান করা হয়। ৯টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়। এর মধ্যে ৮টি ইটভাটাকে অর্থদন্ড প্রদান করা হয় এবং ১টি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। অর্থদন্ডপ্রাপ্ত ৮টি ইটভাটাকে ৫ লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। এর মধ্যে চাঁদপুর সদর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হেলাল চৌধুরী মেসার্স এএমএস ব্রিক ফিল্ডকে ২ লাখ, মতলব দক্ষিণ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সেটু বড়ুয়া সিএসবি ইটভাটাকে ৫০ হাজার, শাহপরান ইটভাটাকে ৭০ হাজার, কে.এস.বি ইটভাটাকে ৪০ হাজার, হাইমচরে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ফয়সাল মাতুব্বর জমাদার ইটভাটাকে ৩০ হাজার, কচুয়ায় সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইবনে আল জায়েদ গাউছুল আজম ব্রিকস ফিল্ডকে ৫০ হাজার, ফরিদগঞ্জে উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি মেসার্স মাহবুব ব্রিকফিল্ডকে ৫০ হাজার এবং শাহরাস্তি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার মাহেলা ব্রিক ফিল্ডকে ১০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। এছাড়া মতলব উত্তরে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হেদায়েত উল্লাহ অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করা নাজির আহমদ ব্রিকসের কার্যক্রম আইনী বৈধতা না থাকায় বন্ধ করে দেন।
চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, কোন ধরনের অবৈধ ইটভাটা চলতে দেয়া যাবে না। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালকসহ সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply