চাঁদপুরে আল্ট্রা করে বাড়ি ফেরার পথে স্কুলমাঠে জন্ম নিল নবজাতক

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর শহরের ফেমাস ডায়াগনষ্টিক সেন্টারে আল্ট্রাসনোগ্রাফির করে নবজাতক জন্মের সম্ভাব্য তারিখ জানার পর বাড়ির যাওয়ার পথে স্কুল মাঠে সন্তান প্রসব করেছেন এক মা। নবজাতকটি তার দ্বিতীয় পুত্র সন্তান। ওই মায়ের বাড়ি চাঁদপুর সদর উপজেলার একটি গ্রামে।

স্বজনরা জানান, বৃহস্পতিবার (১৭ নভেম্বর) প্রসুতি মায়ের বাবার বাড়ি থেকে তিনি পরীক্ষার জন্য চাঁদপুরে আসেন। আল্ট্রাসনোগ্রাফির রিপোর্টে তার ডেলিভারির সম্ভাব্য তারিখ ছিল ২২ নভেম্বর।
কিন্তু ওই ডায়াগনষ্টিক সেন্টারে চেকআপের পর কিছু দূর যেতেই বিকাল ৩টার দিকে ওই মায়ের প্রসব বেদনা শুরু হয়। চাঁদপুর সদর হাসপাতালের পাশে অবস্থিত লেডি প্রতিমা বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে যান তিনি। এ সময় তার সাথে কোন আত্মীয় স্বজন না থাকায় এবং বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা এমন পরিস্থিতি দেখে তাৎক্ষণিক বিদ্যালয়ের মাঠের পিছনের গেট খুলে চাদর দিয়ে নবজাতক ভূমিষ্ঠ হওয়ার ব্যবস্থা করেন।
সেই সাথে প্রধান শিক্ষিকা মোসাম্মৎ মোর্শেদা ইয়াছমিন ওই সময় বিষয়টি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে জানালে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও)’র নির্দেশে নার্সিং বিভাগের কর্মরত নার্স ও স্টাফরা ঘটনাস্থলে আসেন। তবে তারা আসার পূর্বেই নবাজতক ভূমিষ্ঠ হয়।
প্রধান শিক্ষিকা মোসাম্মৎ মোর্শেদা ইয়াছমিন জানান, হাসপাতালের নার্সরা ভূমিষ্ঠ হওয়া নবজাতক ও মাকে পরবর্তীতে সদর হাসপাতালে নিয়ে যায়।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আসিবুল আহসান চৌধুরী জানান, লেডি প্রতিমা বালিকা বিদ্যালয় থেকে সংবাদ আসে প্রসব বেদনায় এক মা কতরাচ্ছে। তাৎক্ষনিক আমরা নার্সিং বিভাগের নার্স, স্টাফদের স্টেচারসহ পাঠাই। পর্যবেক্ষণের জন্য মা ও শিশু বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন। মা এবং নবজাত সুস্থ আছেন।

শেয়ার করুন