চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধনের অপরাধে ১০ জেলে আটক

আশিক বিন রহিম :
মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা মেঘনায় জেলা ট্রাস্কফোর্সের অভিযান অব্যহত রয়েছর। চলমানে অভিযানের ৫ম দিনে নৌ পুলিশ বিপুল পরিমাণ কারেন্ট জাল, ৪টি নৌকাসহ ১০ জেলেকে আটক করেছে।
৮ অক্টোবর শুক্রবার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়ন ও শহরের পুরানবাজার রনাগোয়াল এলাকার মেঘনা নদীতে এ অভিযান পরিচালনা করে নৌ পুলিশ।
আটককৃতরা হলেনঃ শহরের পুরাণবাজার এলাকার সুজন হাওলাদার, রাসেল হাওলাদার, সিয়াম মাঝি, আমিন শেখ, জুয়েল সৈয়াল, রাজু মাঝি, মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকার ইয়াছিন বেপারী, মোঃ মোফাজ্জেল হোসেন, ইদ্রিস বেপারী ও মোঃ টিপু খালাসী।
নৌ পুলিশ জানায়, ইলিশের উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। তারাই ধারাবাহিকতায় চাঁদপুরের পদ্মা মেঘনার নৌ সীমানায় অভিযান পরিচালনা করা হয়।
এসময় মাছ শিকাররত অবস্থায় ১১লক্ষ মিটার কারেন্ট জালসহ ১০ জেলেকে আটক করা হয়। এছাড়া ৪টি জেলে নৌকা ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়। আর জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।
চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুজাহিদুল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় ৪ অক্টোবর থেকে চাঁদপুরের পদ্মা মেঘনা নৌ সীমানায় নৌ পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। জেলেরা যাতে নদীতে মাছ শিকার করতে না পারে, তার জন্য নৌ পুলিশের বিভিন্ন ইউনিট সার্বক্ষনিক টহল দিয়ে যাচ্ছে।
আটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

শেয়ার করুন

Leave a Reply