চাঁদপুরে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান বিষয়ে প্রেসব্রিফিং

মুজিব বর্ষের অগ্রাধিকার প্রকল্পের অন্যতম একটি প্রধানমন্ত্রীর এ কর্মসূচীর সফল বাস্তবায়নে সবার সহযোগিতা চাই : জেলা প্রশাসক কামরুল হাসান
* অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল 

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

২১মার্চ মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ প্রেস ব্রিফিং এর আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান সভাপতির বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী’র মানবিক উদ্যোগগুলো প্রচার করতে হবে। যাতে মাননীয় প্রধানমন্ত্রী’র উদ্যোগ গুলো সফল হয়। অন্তর্ভূক্তিমূলক উন্নয়নে সারাদেশে শেখ হাসিনা মডেল । তিনি বলেন, চাঁদপুরের তিনটি উপজেলা ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষনার আওতায় আনা হয়েছে । জেলা প্রশাসক আরো বলেন, ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শাহরাস্তি, মতলব উত্তর এবং ফরিদগঞ্জ উপজেলাকে গৃহহীন- ভূমিহীমুক্ত এলাকা হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষনা দেবেন। তিনি বলেন, আমরা যাদের জমি ও গৃহ দেবো, তাদেরকে পরবর্তীতেন পূনর্বাসন প্রক্রিয়ার আওতায় প্রশিক্ষন দেওয়া, কর্মসংস্থান ব্যবস্থা , ঋন দেয়া, শিক্ষা ও বিশুদ্ধ পানিসহ নানা ব্যবস্থাগুলো দিতে চেষ্টা অব্যহত রাখবো। জেলা প্রশাসক বলেন, ভূমিহীন ও গৃহহীনদের জন্য সবচেয়ে বেশি জমি ক্রয় করা হয়েছে চাঁদপুর সদরে। সদরে প্রায় ১কোটি ৬৩ লক্ষ টাকায় ১শ ২০ শতক জমি ক্রয় করা হয়। জমি ও গৃহসহ যদি হিসাব করেন তাহলে একজন কে ৫ লাখ টাকা মূল্যমানের সম্পদ দেয়া হচ্ছে। তিনি বলেন, আমরা যখনই ভূমি ও গৃহহীনদের তথ্য নিচ্ছি, বিজ্ঞপ্তি দিয়ে নিচ্ছি। পরবর্তীতে আমরা যদি একজনও জমি ও ভূমিহীন পাই, তাকেও জমিসহ ঘর দেওয়ার চেষ্টা করবো। মাননীয় প্রধানমন্ত্রীর প্রকল্প বাস্তবায়ন করতে হবে। কারণ এটি তাঁর অধিক অগ্রাধিকার প্রকল্পের একটি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষনা দিয়েছেন মুজিববর্ষে বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমি ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। মুজিববর্ষ উপলক্ষে ভূমি ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায় অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের শুভ উদ্বোধন কাল । চাঁদপুর জেলায় মোট ১৫৯৯টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মধ্যে ফরিদগঞ্জ উপজেলায় ৫৬টি, মতলব উত্তরে ১৮৫টি ও শাহরাস্তি উপজেলাঢ ৫৮টি হালানাগাদকৃত ভূমি ও গৃহহীন পরিবার সকলকে পুনর্বাসন করায় আপাতত এ তিন উপজেলায় কোন ভূমিহীন নেই। তাই মাননীয় প্রধানমন্ত্রী ফরিদগঞ্জ, মতলব উত্তর, শাহরাস্তি উপজেলাকে এ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করবেন।

জেলা প্রশাসক বলেন, সর্বশেষ হালনাগাদকৃত তালিকা অনুযায়ী চাঁদপুর জেলায় ক শ্রেনির ভূমি ও গৃহহীন পরিবার এর সংখ্যা ১৫৯৯টি। জেলায় অবশিষ্ট ভূমিহীন ১০৫টি পরিবারের মধ্যে চাঁদপুর সদরে ৩৭টি পরিবারকে সিভিআরপি প্রকল্প পুনবার্সন করা হবে এবং ৪২টি খাস জমিতে পুনবার্সন সম্ভব না হলে জমি ক্রয়ের মাধ্যমে, কচুয়া উপজেলায় ১৩টি পরিবারকে পুর্নবাসনের লক্ষে চাহিদা প্রেরণ করা হয়েছে। মতলব দক্ষিন উপজেলায় ১৩টি পরিবারকে জমি ক্রয়ের মাধ্যমে পুর্নবাসনের কার্যক্রম চলমান আছে। মাননীয় প্রধানমন্ত্রীর ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসনের নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলে সকলে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
আরডিসি শারমিন আক্তারের সঞ্চালনায় চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমাম্মৎ রাশেদা আক্তার গৃহহীন- ভূমিহীনদের গৃহ প্রদান বিষয়গুলো উপস্থাপন করেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ। ব্রিফিং এ বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাব ভারপ্রাপ্ত সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাবের সভাপতি আবদুর রহমান ও সাধারণ সম্পাদক জাকির হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন লিটন ,, দৈনিক প্রভাতী কাগজ এর সম্পাদক আব্দুল আউয়াল রুবেল , সময় টিভির স্টাফ রিপোর্টার ফারুক আহমদ, ডিবিসি চ্যানেলের চাঁদপুর প্রতিনিধি নজরুল ইসলাম আতিক।
এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, চাঁদপুর সদর এসিল্যান্ড মো: হেদায়েত উল্ল্যাহ।

বুধবার ২২মার্চ সকালে সারাদেশে একযোগে মুজিববর্ষ উপলক্ষে ৪র্থ পর্যায় ৩৯৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি এবং গৃহ প্রদান প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন