প্রথম-দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী

চাঁদপুর প্রতিনিধি
নতুন বছরে প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি।
তিনি শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত সাংবাদিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন
মন্ত্রী বলেন, ২০২৩ সাল থেকে প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে। এই বইগুলো নতুন বই। যেহেতু আমরা শিক্ষাক্রমে রূপান্তর ঘটাচ্ছি।  তাই এই শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ করছি।
শিক্ষাক্রমে অনেক পবিরর্তন হচ্ছে আগের তুলনায়। কিভাবে পাঠদান করানো হচ্ছে, কিভাবে মূল্যায়ণ হবে- এগুলোতে একটা ব্যাপক পরিবর্তন এসেছে। এ জন্য পুরো ২৩ সাল প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবেই যাবে। সারাবছর আমরা শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষাবীদসহ সবার কাছ থেকে ফিডব্যাক নিবো এবং ২৪ সালে যে বইগুলো যাবে সেখানে পরিমার্জন, সংশোধন, সংযোজন-বিয়োজন যা কিছু দরকার হবে তা আমরা করে নিবো।
পাঠ্য বইয়ে ভুলভ্রান্তি কমে আসছে জানিয়ে তিনি বলেন, অতীতে কিছু বইয়ে অনেক ভুল থাকলেও তা আমরা কাজ করে সংশোধন করে দিয়েছি। আশাকরি এবছর নতুন বইয়ে কোন ভুল থাকবে না। তারপরেও যদি কোথাও কোন ভুল থেকে যায় তা সাথে সাথে সংশোধন করা হবে।
অনুষ্ঠানে চাঁদপুর প্রেসক্লাব সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুল দিয়ে বরণ করেন শিক্ষামন্ত্রী। এছাড়া তিনি অসুস্থ্য সাংবাদিকদের মাঝে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের বরাদ্দকৃত অর্থের চেক বিতরণ করেন।

শেয়ার করুন