প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার হচ্ছে : সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি এমপি

‘এতে থাকবে বিনোদন, খেলাধুলা, শরীরচর্চা ও চিকিৎসার ব্যবস্থা ‘
চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার করা হবে। যেখানে থাকছে বিনোদন, খেলাধুলা, শরীরচর্চা ও চিকিৎসার ব্যবস্থাÑ এমনটাই জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি।
শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে চাঁদপুর আল আমিন স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে ইতোমধ্যেই সারা দেশে প্রবীণদের জন্য ১৩টি শান্তিনিবাস তৈরি হয়েছে। আরও তৈরি হবে। একই সঙ্গে প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার হবে। এটি পাইলট বেসিসে প্রথমে একটি শুরু হবে। সেটির সাফল্য দেখে তারপর আমরা আরও প্রয়োজন হলে করবো। কারণ, আমাদের সমাজের প্রত্যেক বাড়িতেই একজন না একজন বয়স্ক মানুষ থাকেন। সেই মানুষটিকে যথাযথভাবে যত্ন নেওয়ার সুযোগ হয় না। দিনের অধিকাংশ সময় তিনি একাই বাড়িতে কাটান। অনেকসময় পড়ে যান, ব্যথা পান এবং নানারকম দুর্ঘটনা ঘটে। তার ছেলেমেয়েরা কিন্তু তাদের সংসার এবং জীবিকার প্রয়োজনে কাজে বাইরে চলে যান। ছোট ছোট বাচ্চারা স্কুল-কলেজে চলে যায়। প্রবীণ মানুষটিকে দেখারমতো মানুষ অনেক সময়ই থাকেন না। এটি নিয়ে পরিবারের সবারই একটা উৎকণ্ঠা থাকে। এসব কারণে সেই বয়স্ক মানুষটির শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর একটা বিরাট প্রভাব থাকে।’
দীপু মনি বলেন, ‘প্রবীণদের এ বিষয় নিয়ে আমি দীর্ঘদিন ধরেই ভাবছিলাম। এখন আমি সমাজকল্যাণ মন্ত্রণালয় পেয়ে সুযোগটা পেয়েছি। সে জন্য এটিকে আমরা পাইলট প্রকল্প হিসেবে শুরু করার কথা বলেছি। তাহলে আমরা প্রত্যেকের বাড়িতেই আমাদের যাদের বৃদ্ধ মা-বাবা আছেন তাকে দিনের বেলায় একা থাকার বদলে তার সমবয়সীদের সঙ্গে এক জায়গায় থাকবেন। সেখানে বিভিন্ন ধরনের বিনোদন, খেলাধুলা, শরীরচর্চা ও চিকিৎসার ব্যবস্থা থাকবে। সমবয়সীদের সঙ্গে সুন্দর একটি সময় কাটানোর পর সন্ধ্যাবেলা তাকে আবার বাড়িতে পৌঁছে দেওয়া হবে। কাজেই আমাদের মা-বাবাদের যাদের কষ্ট হয় তাদের আর বৃদ্ধাশ্রমে দিয়ে আসতে হবে না। তারা বাড়িতে বাড়ির পরিবেশে থেকে একটি সুন্দর জীবন যাপন করতে পারবেন। নিজেরা সুস্থ থাকবেন এবং তাদের সন্তানেরাও উৎকণ্ঠার হাত থেকে রক্ষা পাবেন। সে জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।’
চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটার (পিপি) রনজিত রায় চৌধুরী, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর খান, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, আল-আমিন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলামসহ প্রতিষ্ঠানের শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন