বাছাইয়ে বৈধতা পেলেন ২৬ প্রার্থী, এক চেয়ারম্যান প্রার্থী ও তিন ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

চাঁদপুর, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা নির্বাচন
চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে রাকিব মাঝি নামে এক চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল এবং অপর ১০ জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে সদর উপজেলায় একজন, শাহরাস্তিতে একজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাজীগঞ্জে একজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এর ফলে তিন উপজেলায় চেয়ারম্যান পদে বৈধ প্রার্থী ১০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন।
গতকাল ২৩ মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে চাঁদপুর সদর উপজেলা, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা রিটার্নিং অফিসার জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ বাছাই কার্যক্রম সম্পন্ন করেন।
এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক এ বি এম মুসা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত, সদর উপজেলা নির্বাচন অফিসার জামশেদসহ অনেকে।
জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র বৈধ ঘোষণা হয়েছে বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ নূরুল ইসলাম নাজিম দেওয়ান, মো. আইয়ুব আলী বেপারী, মো. হুমায়ুন কবির সুমন, মিজানুর রহমানের মনোনয়ন। আর চেয়ারম্যান পদপ্রার্থী মো. রাকিব মাঝির মনোনয়নপত্র দাখিলে মামলা সংক্রান্ত জটিলতা বা উল্লেখ না করায় অর্থাৎ অনলাইনে ফরমে অসম্পূর্ণ থাকায় বাতিল ঘোষণা করা হয়। তবে ওই প্রার্থী চাইলে আপিল করতে পারবেন।
সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে আবুল বারাকাত মো. রেজওয়ান ও মো. নূরুল হায়দার সংগ্রামের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। অপর ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী হারুন অর রশিদ হাওলাদার মনোনয়নপত্র দাখিলে মামলা সংক্রান্ত জটিলতা যা নিস্পতি হয়েছে তারপরও উল্লেখ না করায় অর্থাৎ অনলাইনে ফরমে অসম্পূর্ণ থাকায় বাতিল ঘোষণা করা হয়। এ উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে রেবেকা সুলতানা মুন্নাকে বৈধতা ঘোষণা করা হয়। অপর প্রার্থী শিপ্রা দাসের মনোনয়নপত্র বাছাইকালে চাঁদপুর পৌরসভার আপত্তি আছে বলে একটি পত্র প্রেরণ করেন। কিন্তু তার পক্ষে আইনজীবী সভা কক্ষে উপস্থিত বক্তব্যে বলেন, প্রার্থী নামে নয়, মেয়ের নামে ফ্ল্যাট কেনা। উভয়পক্ষের বক্তব্য শোনার পর তা কিছু সময়ের জন্য স্থগিত করা হলেও বিকেলের মধ্যে কাগজপত্র দেখানোর পর মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিপ্রা দাসের প্রার্থীতাও বৈধতা ঘোষণা করা হয়।
এদিকে হাজীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন : উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. জসিম, উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মো. আবু সুফিয়ান মজুমদার।
হাজীগঞ্জে ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম ফারুক মুরাদ ও সুমনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এ উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে মির্জা শিউলি পারভীন ও রুবি বেগমের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে।
অন্যদিকে শাহরাস্তি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. কামরুজ্জামান মিন্টু, বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ মকবুল হোসেন পাটোয়ারী, মো. ওমর ফারুকের মনোনয়নপত্র বৈধ হয়েছে।
এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ৪ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে। তারা হলেন : মো. ইব্রাহীম খলিল, বর্তমান ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ ইরান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. ইমদাদুল হক, টামটা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. ওমর ফারুক। অপর প্রার্থী নূর আলম মনোনয়নপত্র বাছাইকালে অনলাইনে ফরমে প্রার্থীর স্বাক্ষর না থাকা অর্থাৎ অসম্পূর্ণ থাকায় বাতিল ঘোষণা করা হয়।
এদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। তারা হলেন : নাজমুন নাহার, হাছিনা আক্তার, বর্তমান ভাইস চেয়ারম্যান কামরুন্নাহার, হনুফা আক্তার।
উল্লেখ্য, দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ২১ মে। নির্বাচনের মনোনয়নপত্র বাছাই করা হবে ২৩ এপ্রিল। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে ২৪-২৬ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২৭-২৯ এপ্রিলের মধ্য। মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২ মে।

শেয়ার করুন