শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির জন্মদিন আজ

চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
আজ ৮ ডিসেম্বর। বাংলাদেশের প্রথম সাবেক নারী পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপিকে জন্মদিন। তিনি ২০০৯ সালে দেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৬৫ সালের এই দিনে দীপুমনি জন্মগ্রহণ করেন । তাঁর পৈতৃক নিবাস চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের রাড়ীর চর গ্রামে এতিহ্যবাহী পাটওয়ারী বাড়িতে। তাঁর বাবা একুশে পদক প্রাপ্ত ভাষা বীর এম এ ওয়াদুদ।
দীপু মনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রথম কাউন্সিল-নির্বাচিত সাধারণ সম্পাদক এম. এ ওয়াদুদের কন্যা। তিন দশকেরও বেশি সময় ধরে রাজনীতির মাঠে তাঁর বিচরণ। ৫ বার নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। চাঁদপুর – ৩ আসনের টানা তিনবারের নির্বাচিত এমপি ডা. দীপু মনি।
হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন তিনি। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া, তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী ।
পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন সময়ে তিনি কমনওয়েলথ মিনিস্ট্রেরিয়াল অ্যাকশন গ্রুপ-এর প্রথম নারী এবং দক্ষিণ এশীয় চেয়ারপার্সন নির্বাচিত হন। এছাড়া, তার নেতৃত্বে বাংলাদেশ সমুদ্র জয় করে। এতে করে বাংলাদেশ সরকার প্রতিবেশী দেশ মিয়ানমার এবং ভারতের সাথে প্রায় চার দশকের সমুদ্রসীমা সংক্রান্ত অমীমাংসিত বিষয়টি আন্তর্জাতিক আইনের আওতায় চূড়ান্ত ভাবে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করে।
বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট তৌফীক নাওয়াজ দীপু মনি`র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি উপমহাদেশের দু’ হাজার বছরের ঐতিহ্য মণ্ডিত ধ্রুপদী সঙ্গীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’ এর একজন শিল্পী। তাদের রয়েছে দু’সন্তান। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাবলি নাওয়াজ। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করে চিকিৎসক হওয়ার পরও আইন বিষয়ে জানার আগ্রহে কমতি পড়েনি তার।
ডা. দীপু মনি দশম জাতীয় সংসদে চাঁদপুর-৩ (চাঁদপুর-হাইমচর) এর প্রতিনিধিত্ব করছেন। এমপি পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী।
সামাজিক উন্নয়ন ও প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন। ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ৬ জানুয়ারি ২০১৯-এ তিনি একাদশ জাতীয় সংসদের অধীনে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। শিক্ষা মন্ত্রণালয় দায়িত্বগ্রহণের পর নানা সাফল্য দেখিয়েছেন দীপু মনি। চতুর্থবারের মতো এই সফল নারী তার নির্বাচনী এলাকা চাঁদপুর – ৩ ( সদর ও হাইমচর) থেকে দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকা তথা বাংলাদেশ আওয়ামী লীগকে প্রার্থী হয়েছেন।
এদিকে, শিক্ষামন্ত্রীর জন্মদিনে তাকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চাঁদপুরের বাসিন্দাসহ শিক্ষা ক্যাডারের সদস্য এবং শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, শিক্ষক, রাজনীতিকরা তাঁকে শুভেচ্ছা জানাচ্ছেন। পাশাপাশি শিক্ষাবান্ধন নাগরিক সমাজের পক্ষ থেকেও অভিনন্দিত হন তিনি।

 

 

শেয়ার করুন