সরকারি চাকরিপ্রার্থীরা বয়সে ছাড় পেতে পারেন

চাঁদপুর প্রতিদিন ডেস্ক :

করোনার ক্ষতি পুষিয়ে নিতে সরকারি চাকরিপ্রার্থীদের জন্য একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেটি হচ্ছে—ক্ষতিগ্রস্ত সরকারি চাকরিপ্রার্থীদের বয়স ২১ মাস ছাড় দেওয়ার প্রস্তাব। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বৃহস্পতিবার (১২ আগস্ট) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানিয়েছেন, প্রস্তাবটিতে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। প্রজ্ঞাপনটি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সরকারি সব প্রতিষ্ঠানের কাছে পাঠিয়ে দেওয়া হবে। গত বছরের ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে তারা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে বলে বিজ্ঞাপনে উল্লেখ থাকবে।

ফরহাদ হোসেন বলেন, ‘গত বছর ২৫ মার্চ থেকে যাদের চাকরির বয়স শেষ হয়েছে, তারা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য বয়স শিথিল করেছিলাম। আবার নতুন করে আরেকটি প্রস্তাব পাঠিয়েছি। প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমোদন হয়ে আসলে এ বিষয়ে আমরা বলতে পারবো। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে চাকরিপ্রার্থীরা একটা ছাড় পাবে। গত বছরের (২০২০) ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর হয়েছে, তারা এই ছাড়ের আওতায় আসবে।’

বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর, বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩২ বছর। প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদগুলোতে নিয়োগের দায়িত্ব সংশ্লিষ্ট সরকারি দফতরের।

শেয়ার করুন

Leave a Reply