হাজীগঞ্জে সামাজিক সম্প্রীতি সমাবেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করেছিলেন : মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি

শাখাওয়াত হোসেন শামীম :
ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক বন্ধনকে সুসংহত করার লক্ষ্যে চাঁদপুরের হাজীগঞ্জে সামাজিক-সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর বিকেলে উপজেলা প্রশাসনের আয়োজনে হাজীগঞ্জ পশ্চিম বাজারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলামের সভাপতিত্বে সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচনী এলাকার সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির পিঠস্থান। হাজার বছর ধরে এ ভূখন্ডে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল ধর্মের মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন।
‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করেছিলেন।

তিনি আরো বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি হলো নানা সম্প্রদায়ের মানুষের মধ্যকার সম্প্রীতি ও ভালোবাসা। আমাদের সমাজে বহু ধর্ম, ভাষা ও জাতির লোক বসবাস করে। সমাজে বসবাসরত সব সম্প্রদায়ের মধ্যে পরস্পর ঐক্য, সংহতি ও সহযোগিতার মনোভাব হলো সাম্প্রদায়িক সম্প্রীতি। তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি ও সামাজিক বন্ধনের এ ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানান।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাকির হোসেন ও সহকারী শিক্ষা অফিসার সুনির্মল দেউড়ীর যৌথসঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, মানব সমাজে শান্তি প্রতিষ্ঠায় ভাতৃত্ববোধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নৈতিক ও মানবিক মূল্যবোধসম্পন্ন ব্যক্তিগন এ জীবনে যথাযথভাবে এগুলো অনুশীলন করে থাকবেন। ভাতৃত্ববোধ ও সাম্প্রদায়িক সম্প্রীতি না থাকলে কোন জাতি উন্নতি করতে পারে না। ভাতৃত্ববোধ মানুষকে ত্যাগের মহিমায় উজ্জীবিত করে, মানুষের মধ্যে সহযোগিতা, সহমর্মিতা ইত্যাদি গুণের বিকাশ ঘটায়। এরফলে মানব সমাজের ঐক্য শৃঙ্খলা প্রতিষ্ঠা হয়।

তিনি বলেন, আগের দিনের মতো সমাজে আর একে অপরের প্রতি সম্প্রীতি নেই। হিন্দু- মুসলিম, ধনী-গরিব সবার পরিচয় আমরা মানুষ। তাই একে অপরের প্রতি ভালোবাসা দেখাতে হবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে কাঁধে কাঁধ মিলিয়ে এই দেশটাকে সবার এগিয়ে নিতে হবে। কোনো ধরনের বৈষম্য না রেখে সমাজ অসহায়দের পাশে দাঁড়াতে হবে।

সম্প্রীতি সমাবেশ বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ বিপিএম (বার), হাজীগঞ্জ পৌর আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র আ.স.ম.মাহবুব-উল আলম লিপন, হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের খতিব মাওলানা মুফতি মোঃ আব্দুর রউফ, আবু তাহের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার, হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ জোবাইর সৈয়দ, চাঁদপুর জেলার পূজা উদযাপন কমিটির সভাপতি সুভাষ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, হাজীগঞ্জ উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বাবু রুহিদাস বনিক প্রমুখ।

সমাবেশে আরো উপস্থিত ছিলেন,চাঁদপর জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ রোটারিয়ান আহসান হাবীব অরুন, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের হাজীগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক সত্যব্রত ভদ্র মিঠুন,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আহম্মেদ খসরু, সাংগঠনিক সম্পাদক হাজী জসিম,পৌর আওয়ামী লীগের যুগ্ন-সাধারন সম্পাদক মুন্সি মোহাম্মদ মনির, হাজীগঞ্জ উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রান কৃষ্ণা মনা, পৌর পূজা উদযাপন কমিটির সভাপতি রাধা কান্ত রাজু, সাধারণ সম্পাদক শ্যামল সাহা, সাংগঠনিক সম্পাদক অজয় সরকার, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের হাজীগঞ্জ পৌর যুগ্ন-সাধারন সম্পাদক রাজন সাহা, হাজীগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো. জাকির হোসেন, পৌর যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক তাজুল ইসলাম, পৌর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি সোহেল আলম বেপারী, সাধারন সম্পাদক মেহেদী হাসান রাব্বিসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ রাজনৈতিক নেতা, সাংবাদিক, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন স্কুল, মাদরাসা ও কলেজের শিক্ষকসহ সর্বস্তরের জনগণ অংশ নেন।

শেয়ার করুন