চাঁদপুরে নদীতে সাঁড়াষি অভিযানে ২৯টি অবৈধ ড্রেজার-বাল্কহেড জব্দ, ১২ লাখ জরিমানা

আশিক বিন রহিম :
চাঁদপুরে মেঘনা নদীতে অবৈধ ড্রেজার ও বাল্কহেডের উপর অভিযান চালিয়েছে নৌ পরিবহন অধিদপ্তর। এতে ১৭ টি বলগেট ও ১২ টি ড্রেজার জব্দ করা হয়। ৭ অক্টোবর বৃহস্পতিবার দিনভর মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে এই অভিযান চালানো হয়। পরে জব্দকৃত অবৈধ ড্রেজার ও বাল্কহেড মালিকদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৯ মামলায় ১২ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও ১জন বাল্কহেড স্টাফকে ৬ মাসের জেল দেয়া হয়। অভিযানে র্যাব কুমিল্লা, কোস্টগার্ড ও নৌ-পুলিশ সদস্যরা অংশগ্রহণ করেন।
বাংলাদেশ নৌ পরিবহন অধিদপ্তরের পরিচালক (উপ-সচিব) বদরুল হাসান লিটনের জানান, চাঁদপুরের পদ্মা মেঘনা নদীর যেখানে বালু উত্তোলন করা হয় সেখানে অভিযান পরিচালনা করেছি। দেশব্যাপী অবৈধ নৌ-যানের উপর অভিযান চলমান রয়েছে। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার চাঁদপুরের পদ্মা মেঘনা নদীতে অভিযান চালানো হয়। অভিযানে যেসব বাল্কহেড ও ড্রেজারের বৈধ কাগজপত্র নেই, ফিটনেস ত্রুটি রয়েছে এবং চালক ও সুকানিদের লাইসেন্স নেই সে সমস্ত নৌ-যানের উপর নৌ-পরিবহন অধিদপ্তরের অভিযান চলমান রয়েছে। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার নৌ পুলিশ, কোস্টগার্ড ও র্যাবের সহায়তায় অভিযান চালানো হয়।
এতে ১৭ টি বলগেট ও ১২ টি ড্রেজার জব্দ করা হয়। পরে জব্দকৃত অবৈধ ড্রেজার ও বাল্কহেড মালিকদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৯ মামলায় ১২ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও ১জন বাল্কহেড স্টাফকে ৬ মাসের জেল দেয়া হয়।
অভিযানে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌ-পরিবহন অধিপদপ্তরের চিফ ইনস্পেক্টর সাইফুর রহমান, কুমিল্লা ডিএডি মো. আবু বকর সিদ্দিক, বাংলাদেশ কোস্ট গার্ডের লেফটেন্যান্ট আসামাতুল ইসলাম, চাঁদপুর নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মুজাহিদুল ইসলাম, চাঁদপুরের জাহাজ পরিদর্শক মোহাম্মদ মিলন সহ নৌ পুলিশ, কোস্টগার্ড ও র্যাবের সদস্যবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *