মা স্বাস্থ্যগতভাবে ভাল থাকলে পরিবার ভাল থাকবে : জেলা প্রশাসক

পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে চাঁদপুরে এ্যাডভোকেসী সভা
অভিজিত রায় :
“পরিবার পরিকল্পনা, মা ও শিশশু স্বাস্থ্য সেবা গ্রহন করি, বাল্যবিয়ে ও অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি” এ প্রতিপাদ্যে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ (১৮ থেকে ২৩ ডিসেম্বর/২০২১) উপলক্ষ্যে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।
৭ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১০টায় জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এ্যাডভোকেসী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি তার বক্তব্যে বলেন, জীবনের প্রত্যেকটি জায়গায় আমাদেরকে প্ল্যান করে চলতে হবে। বিশেষ করে ফ্যামিলি প্ল্যানিংএর উপর প্রত্যেককে জোর দিতে হবে। সমগ্র জন স্বাস্থ্যের দিকে আমাদের নজর দিতে। প্রত্যেক মা স্বাস্থ্যগতভাবে ভাল থাকলে পরিবার ভাল থাকবে। যে পরিবারে মা, স্ত্রী বা বোন অসুস্থ থাকে সে পরিবার স্থবির হয়ে পরে। তাই আমাদেরকে পরিবারে নারীদের স্বাস্থ্যের বিষয়ে বিশেষ নজর দিতে হবে।
ডিসি ৯০ দশকের বিটিভির প্রচারিত বিজ্ঞাপনের উদাহরণ টেনে বলেন, আমরার যখন ছোট ছিলাম বিটিভিতে পরিবার পরিকল্পনার বিষয়ে অনেক ছোট ছোট নাটিকা জনগণকে সচেতন করতে প্রচার করা হতো। সেসকল নাটিকা ও বিজ্ঞাপন জনগণের সচেতনায় ব্যাপক প্রভাব ফেলতো। আজকে অনেক পরিবারে অভাব দেখা যায় পরিবার পরিকল্পনার কারণে। অনেক পরিবারে একাধিক সন্তান থাকার কারণে বাবা যেমনি আর্থিকভাবে কোণঠাসা হন তেমনি করে মায়েরও সকল সন্তানের যত্ন সঠিকভাবে নিতে পারেন না। বস্তির দিকে তাকালে দেখা যায় দেশের ফ্যামিলি প্লেনিং এ এখনো ঘাটতি রয়েছে। চীন এক সময়ে জনসংখ্যার বৃদ্ধি রোধ করতে ওয়ান চাইল্ড পলিসি হাতে নেয়।তাতে তারা সফল হয়। আমাদের দেশের জনসংখ্যার ৬০ ভাগ যুবক। এ যুবক শ্রেণিকে দক্ষ ভাবে গড়ে তুলতে পারলে আগামীতে দেশের অর্থনীতি বেগবান হবে।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডাঃ মোঃ ইলিয়াছের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, জেলা সিভিল সার্জন ডাঃ শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা।
মেডিকেল অফিসার ডাঃ মোঃ গফুর মিঞার পরিচালনায় উপস্থিত ছিলেন আত্ত্বনিবেদিতার পরিচালক ডাঃ মোস্তাফিজুর রহমান, সূর্যের হাঁসির ম্যানেজার শায়েদ রিয়াজসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.