আজ পবিত্র ঈদুল আজহা

আশিক বিন রহিম :
বিদ্রোহী কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখেছিলেন- ‘মনের পশুরে করো জবাই,/পশুরাও বাঁচে, বাঁচে সবাই’। লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ নামের যে পশু মনের মাঝে বাস করে, তাকে জবাই করার প্রেরণা নিয়ে এসেছে পবিত্র ঈদুল আজহা। আজ ২১ জুলাই বুধবার ত্যাগের ঈদ। পবিত্র ঈদুল আজহা। বিশ্ব মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এটি। তবে বাঙালি মুসলিম সমাজে এটি কোরবানির ঈদ নামেও পরিচিত। যুগ যুগ ধরে এই ঈদ ধর্মপ্রাণ মুসলমানদের ত্যাগের মহিমায় ভাস্বর করে আসছে। ঈদুল আজহার নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করবেন সামর্থ্যবান মুসলমানরা। তবে এবারের কোরবানির ঈদটি বিশ্ব মুসলমাদের একটু ভিন্নভাবেই পালন করতে হবে। কারণ, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে স্বাস্থবিধি মেনে সমাজিক দূরত্বের মধ্য দিয়ে গোটা বিশ্বেই এবারের ঈদুল আজহা পালন করবে মুসলমানরা। করোনা সংক্রমণরোধে বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকে সেরকমই নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে সারা দেশের ন্যায় চাঁদপুরেও ঈদুল আজহাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ। পাশাপাশি চাঁদপুর পৌরসভার থেকেও প্রস্তুতি নেয়া হয়েছে। চাঁদপুরে পশুরহাটে জনসমাগম, জালটাকা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণসহ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে হাট পরিচালনার লক্ষ্যে দিনরাত কাজ করে যাচ্ছেন তারা। পাশাপাশি ঈদের জামায়াতে বাড়তি নিরাপত্তা প্রদানেও তৎপর রয়েছে পুলিশ বিভাগ।
করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় এবার খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। সেইসঙ্গে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা প্রবেশ করবে মসজিদে। নামাজ শেষে কোলাকুলি ও হাত মেলানো বন্ধ রাখতে বলা হয়েছে। স্বাস্থবিধী মেনে পশু কোরবানি দেবার কথাও বলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply