হাজীগঞ্জে ১২ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ

শাখাওয়াত হোসেন শামীম :
চাঁদপুরের হাজীগঞ্জ বাজারে কোস্টগার্ডের অভিযানে আনুমানিক ১২ কোটি টাকা মূল্যের ৩৩ লাখ মিটার কারেন্ট জাল ও ৪৭০ পিস চাই জাল জব্দ করা হয়েছে।
শুক্রবার (১৩ আগস্ট) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেঃ কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান।
তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে লেঃ শামস সাদেকীন নির্ণয়ে এর নেতৃত্বে বৃহস্পতিবার রাতে ওই এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ২টি দোকান এবং ২টি গোডাউন থেকে অবৈধ আনুমানিক ৩৩ লাখ মিটার নতুন কারেন্ট জাল ও ৪৭০ পিস চাইসহ ২ জন জাল ব্যবসায়ীকে আটক করা হয়। জব্দকৃত জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ১১ কোটি ৭১ লাখ ৪৫ হাজার টাকা।
পরবর্তীতে আটককৃত ২ জন জাল ব্যবসায়ীকে নির্বাহী ম্যাজিস্ট্রেট এনামুল হাসানের উপস্থিতিতে মোবাইল কোর্টের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয় এবং জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।
তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা, ডাকাতি দমন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রন এর পাশাপাশি অবৈধ জাল দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ করণের লক্ষ্যে নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।
খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘদিন ধরে হাজীগঞ্জ বাজারের বণিক পট্টির বিভিন্ন জাল বিক্রির দোকানে অবৈধ কারেন্ট জাল ও চায়না চাই জাল খুচরা ও পাইকারি বিক্রি হয়ে আসছে। এমন খবরে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে অভিযানে যায় জেলা কোস্টগার্ড।
এ সময় বেশ কয়েকটি দোকান ও তাদের গুদামে অভিযান চালানো হয়।
এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট এনামুল হাছান জানান, মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইনে কাপড়িয়া পট্টির চার দোকান থেকে ৩৩ লাখ মিটার কারেন্ট জাল ও ৪৭০ পিচ চায়না রিং ছাঁই জব্দ করা হয়। আটক দুই কারেন্ট জাল ব্যবসায়ী অর্জন দেবনাথ ও গৌতম দেবনাথকে পাঁচ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আশিকুর রহমান, হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আশফাকুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক হায়দার পারভেজ সুজনসহ কোস্টগার্ডের অন্যান্য কর্মকর্তা, সদস্য ও হাজীগঞ্জ থানা পুলিশের একটি দল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *