২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে বিভাগ থাকছে না : শিক্ষামন্ত্রী

চাঁদপুর প্রতিদিন ডেস্ক :
২০২৪ সাল থেকে মাধ্যমিকে আর্টস, কমার্স ও সায়েন্স বিভাগ থাকছে না বলে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু। শনিবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলাম উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, শুধু জ্ঞান নয়, এর সঙ্গে দক্ষতা অর্জনই মূলত নতুন কারিকুলামের লক্ষ্য। এবং সেটি বাস্তবায়নেই আমাদের আগামী দিনের পথচলা। এখন পাইলটিং চলবে। ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে। এটাতে সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে বাস্তবায়ন করব। ২০২৪ সালে এসে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে আর আর্টস, কমার্স ও সায়েন্স বিভাগ থাকছে না।
শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছে কি-না। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছে কি-না। সেটিই এখন দেখার বিষয়। আমরা যখন দেখব চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাব, তখন নিজেদের সার্থক মনে করব।
তিনি বলেন, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে।
‘আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগিয়ে যেতে চাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা দরকার। শিক্ষকদের প্রশিক্ষণ, ল্যাবরেটরির প্রয়োজন হবে। যদি কোনো প্রতিষ্ঠান নিজেরা সেটা ম্যানেজ করতে পারে, ভালো। অন্যথায় আমরাও করে যাব।’
এসময় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী বছর থেকে সাপ্তাহিক ছুটি দুইদিন হবে বলেও জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
এর আগে অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.