আমাদের মস্তিষ্ক একটি সুপার কম্পিউটার : শিক্ষামন্ত্রী

জেলা প্রশাসন অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণ

শিক্ষার্থীদের সফল হতে চেষ্টা ও অধ্যাবসায়ের ধারা অব্যাহত রাখতে হবে : জেলা প্রশাসক কামরুল হাসান
নিজস্ব প্রতিবেদক :

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের মস্তিষ্ক একটি সুপার কম্পিউটার। সৃষ্টিকর্তা প্রদত্ত এই সুপার কম্পিউটারকে ব্যবহার করেই আমাদের জ্ঞানের অন্য শাখা প্রশাখায় ঢুকতে হবে। একটা স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট নাগরিক দরকার। আর স্মার্ট নাগরিক গড়ে তোলা তখনি সম্ভব যখন একজন মানুষ আইসিটি সংক্রান্ত বিশেষ করে সফট স্কিলগুলোকে আয়ত্ত করতে পারে । আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের সাথে চলতে হলে আজকের শিক্ষার্থীকে নব জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিতে গড়ে উঠতে হবে।


“জ্ঞানের দীপে চলব পথ, অলিম্পিয়াডের এই শপথ” এ প্রতিপাদ্যকে ধারন করে মঙ্গলবার শিল্পকলা একাডেমিতে এই প্রথমবারের মতো জেলা প্রশাসন অলিম্পিয়াড- ২০২২ এর সমাপনী ও পুরস্কার বিতরণীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ডা. দীপু মনি আরো বলেন, বর্তমানে আইসিটি জ্ঞান সাক্ষরতার মতোই প্রয়োজনীয় হয়ে পড়েছে। শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তথ্য শেয়ার, যোগাযোগ, সু² চিন্তা, সমস্যা সমাধান এবং একত্রে কাজ করা এবং দেশকে ভালোবাসা এসব গুনাবলি অর্জন করতে হবে।
এ সময় জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে এবং ডা. পীযুষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মিলন মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, পুরানবাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, ও প্রতিযোগিতায় অংশ নেয়া ২ জন শিক্ষার্থী ।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, শিক্ষার্থীদের সফল হওয়ার জন্য চেষ্টা ও অধ্যাবসায়ের ধারা অব্যাহত রাখতে হবে। তিনি এই আয়োজন সম্পন্নে জেলা প্রশাসনকে সহযোগিতা করার জন্য জেলার শিক্ষা প্রতিষ্ঠানসহ সবাইকে ধন্যবাদ জানান।
পরে এই অলিম্পিয়াডে বিজয়ীদের হাতে বই, সার্টিফিকেট, ক্রেস্ট এবং এককালীন শিক্ষাবৃত্তি তুলে দেন প্রধান অতিথিসহ অনুষ্ঠানের অন্যান্য অতিথিবৃন্দ। এর আগে অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
এ আয়োজনকে উপলক্ষ করে “ঋতি” নামে একটি ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন। যেখানে স্থান পেয়েছে ড. মুহম্মদ জাফর ইকবালের মত দেশ বরেণ্য লেখকের বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ।পুরস্কার বিতরণী শেষে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য জেলা প্রশাসন অলিপমিয়াডের ২০২২ সালের বর্নাঢ্য আয়োজন সমাপ্ত হয়।
উল্লেক্ষ্য, গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত তিনটি ধাপে জেলা প্রশাসন অলিম্পিয়াডের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলার সকল মাধ্যমিক পর্যায়ের ৭ম ও অষ্টম শ্রেণির ইংরেজি স্পেলিং কনটেস্ট, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য রসায়নবিদ্যা, পদার্থবিদ্যা, জীববিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিষয়ে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ধাপে ইউনিয়ন পর্যায়ে, ২য় ধাপে উপজেলা পর্যায়ে এবং শেষ ধাপে জেলা পর্যায়ে চূড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়। ইংলিশ স্পেলিং এবং বিজ্ঞান উভয় ক্ষেত্রেই প্রথম স্থান অধিকার করে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট স্কুল এন্ড কলেজ। তিন ধাপের প্রোতিযোগিতায় সমগ্র চাঁদপুর জেলায় ২৮,৪২৯ জন শিক্ষার্থী অংগ্রহণ করে। মূলত ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করার উপযোগী জনশক্তি তৈরি এবং শিক্ষার্থীদের অধিকতর পাঠ্যবইমূখী করতে জেলা প্রশাসনের এ ব্যাতিক্রমী শিক্ষামূলক আয়োজন। হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট স্কুল এন্ড কলেজের একজন বিজ্ঞান শিক্ষক বলেন, এ অলিম্পিয়াডের কারনে আমাদের শিক্ষার্থীরা আগের তুলনায় এখন অনেক বেশি টেক্সটবইমূখী হয়েছে।

শেয়ার করুন