চাঁদপুরের কৃতি সন্তান চিত্র শিল্পী প্রবাসী দিনা জামান এবং তার শিল্পকর্ম

আজ আমরা কথা বলব প্রবাসী বাংলাদেশি চিত্রশিল্পী দিনা জামানের পথ চলা নিয়ে। তার জন্ম এবং বেড়ে ওঠা চাদপুর শহরে এবং শিক্ষা জীবন শুরু হয়েছিল চাঁদপুর মিশনারী স্কুল দিয়ে। তারপর চাঁদপুরের ঐতিহ্যবাহী মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে স্কুলের পাঠ চুকিয়ে ভর্তি হন ঢাকা সিটি কলেজে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এ প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েও সিদ্ধান্ত নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ভর্তি হওয়ার এবং সেখান থেকে তিনি কৃতিত্বের সাথে গ্রাজুয়েশন করেন। ছাত্রবস্থায় তিনি একাধিক চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করেন এবং পুরষ্কৃত হন।

পরবর্তীতে ২০০৫ সালে দিনা স্বামীর সাথে যুক্তরাষ্ট্রে চলে যান এবং সেখানেই স্থায়ী হয়ে যান। দু’ সন্তান ও সংসার নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। ঐ সময়টাতে শিল্পচর্চায় অতটা মনোযোগ না দিতে পারলেও শিল্পের প্রতি আকুলতা অনুভব করতেন সর্বদাই। পরবর্তীতে করোনা বিশ্ব মহামারি সময় কিছুটা অবসর পাওয়া গেলে তার শিল্পী সত্তা আড়মোড়া ভেঙ্গে আবার জেগে উঠলো, বলতে গেলে শিল্পীর দ্বিতীয় জন্ম হলো।
নারীর জীবনের টানাপোড়েন, প্রতিবন্ধকতা ও সংগ্রাম,আর বৈচিত্র্যময় প্রকৃতি, এই বিষয়গুলো নিয়েই চলছে শিল্পীর শিল্পকর্মের অভিযান এবং অধ্যাবসায়। দীর্ঘ বিরতির পর, পুর্ব অভিজ্ঞতাকে ঢেলে সাজিয়ে, গত ২০২০, ২০২১এবং ২০২২ – এই তিন বছরের মধ্যেই দিনা জামান আমেরিকার শিল্পীদের মধ্যে তার স্থান করে নিয়েছেন এবং অর্জনের ঝুড়িতে বেশ কিছু প্রাপ্তি জমা করেছেন।


এর মধ্যে উল্লেখযোগ্য হলো,
★আমেরিকার ওহাইও অঙ্গরাজ্যের তিনটি সংঘটনের নির্বাচিত শিল্পী হিসেবে যুক্ত হন,
★প্রথম সারির গ্যালারি রয় জি বিভ,( Roy G Biv) তাকে তাদের নিজস্ব শিল্পী হিসেবে মাসব্যাপী প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করে।তারা শিল্পির উপর একটি প্রতিবেদনে তাকে বাংলাদেশি আমেরিকান শিল্পি হিশেবে পরিচিতি দেন এবং তার কাজের সমাধিক প্রশংসা করেন।
★পরবর্তীতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের একটি শিল্পী গ্রুপে যোগ দেয়ার জন্য আমন্ত্রিত হন।
★২০২১ এবং ২০২২ সালে দিনা জামান অনেক প্রদর্শনীতে সফলতার সাথে অংশ গ্রহণ করেন এবং প্রশংসিত হন।
★২০২২ সালের শুরুতে যুক্তরাষ্ট্র এবং আয়ারল্যান্ড এর কোলাবোরেশান একটি চিত্র প্রদর্শনীতে প্রথম পুরস্কার সন্মানিত হয়ে বাংলাদেশের নাম উজ্জ্বল করেন।


চিত্রশিল্পী দিনা জামানের মতে, শিল্পী যদি তার কাজকে ভালোবাসে, সততা নিষ্ঠার সাথে কাজ করে, তবে সকল প্রতিকূলতাকে মোকাবেলা করে এগিয়ে যাওয়া সম্ভব।
দিনা জামান তার আলাপচারিতার মাঝে তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ও আলোচনা করেন। তিনি জানান, চাঁদপুরের সন্তান হিসেবে তার একান্ত ইচ্ছে, শহরের নতুন প্রজন্মের শিল্পীদের নিয়ে কাজ করা এবং তাদেরকে শিল্প ও সাংষ্কৃতিক কর্মকাণ্ডে উৎসাহিত করা। এ উদ্দেশ্যে তিনি আশা করেন, বছরে অন্ততঃ একটি ওয়ার্কশপ অথবা ছোট বড় কিছু অ-ব্যবসায়িক কর্মশালার আয়োজন করার মাধ্যমে নতুন প্রজন্মকে শিল্পকলা চর্চায় উৎসাহিত করার।
তার মতে, একজন দিনা জামান যদি চাঁদপুরের মতো মফস্বল শহর থেকে বের হয়ে আমেরিকার শিল্পী দের মাঝে স্থান করে নিতে পারে, তবে নতুন প্রজন্ম অবশ্যই পারবে আরো অনেক দুর এগিয়ে যেতে এবং বাংলাদেশের নামকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে। তিনি আরো বলেন স্বপ্ন দেখতে বাঁধা নেই, কারণ স্বপ্নেরাই পথ দেখায়,পথ চলতে শেখায়।
—– চাঁদপুর প্রতিদিন বিনোদন ডেস্ক থেকে শামীমা তাছলিম মুন্নী

শেয়ার করুন