চাঁদপুরে মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রশাসনের বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে ১ কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৬ জুলাই বৃহস্পতিবার গণভবন প্রাঙ্গণে তেঁতুল, ছাতিয়ান ও চালতা প্রজাতির তিনটি চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।
এর পরপরই সারাদেশের ন্যায় চাঁদপুরে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যলয় প্রাঙ্গনে গাছের চারা রোপন করে তিনি এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।
এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অসীম চন্দ্র বণিক,প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাধারণ সম্পাদক এএইচএম আহসানউল্লাহ নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. মেহেদী হাসান মানিক, সহকারি কমিশনার ও নিবার্হী ম্যাজিস্ট্রেট অলিদুজ্জামান, মোঃ মোরশেদুর ইসলাম, মোঃ ছামিউল ইসলাম, মঞ্জুরুল মোর্শেদ, ভারপ্রাপ্ত জেলা বন কর্মকর্তা মো: তাজুল ইসলাম, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক তালহা জুবায়রে প্রমুখ।
এছাড়াও চাঁদপুরের সকল উপজেলায় অনুরূপ এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন স্ব-স্ব এমপি মহোদয় অনলাইন মাধ্যমে স্ব স্ব নির্বাহীি অফিসারগণ উপস্থিত থাকবেন বলে বন বিভাগের এক সূত্র জানান।
প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে মুজিববর্ষে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দেশের ৪৯২ উপজেলার প্রতিটিতে ২০,৩২৫টি করে বিভিন্ন প্রজাতির বনজ, ঔষধি ও ফলদ বৃক্ষের চারা বন বিভাগের মাধ্যমে বিতরণ করার উদ্যোগ নিয়েছে।
ইতোমধ্যে প্রতিটি জেলার সংশ্লিষ্ট জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভার সিদ্ধান্তের আলোকে উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটি চারা বিতরণ বিষয়ে বিশদ পরিকল্পনা সহকারীদের তালিকা প্রণয়ন করেছে। মুজিববর্ষে রোপণের জন্য উত্তোলিত ১ কোটি চারার মধ্যে শতকরা ৫০ ভাগ ফলদ এবং অবশিষ্ট ৫০ ভাগ বনজ, ঔষধি ও শোভা বর্ধণকারী প্রজাতির চারা। কোনো প্রকার বিদেশি প্রজাতির চারা এ কাজের জন্য উত্তোলিত করা হয়নি।

শেয়ার করুন

Leave a Reply