মেঘনায় মা ইলিশ রক্ষায় থাকবে দেড় হাজার নৌপুলিশ

নিজস্ব প্রতিবেদক :
ইলিশ প্রজনন মৌসুমে পদ্মা ও মেঘনা নদীর মা ইলিশ সংরক্ষণে জেলেদের নিয়ে শুক্রবার বিকেলে চাঁদপুরের দূর্গমচর রাজরাজেশ্বরে সমাবেশ করেছে নৌ পুলিশ। এসময় নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি পংকজ চন্দ্র রায় বলেন, মা ইলিশ রক্ষা অভিযানে দেড় হাজার নৌ পুলিশ নদীতে মোতায়েন করা হবে। এ ছাড়া এবারের অভিযানে সব ধরনের সহায়তাসহ ব্যাপক সংখ্যক জনবল দেওয়া হবে বলেও জানান তিনি।
প্রজনন মৌসুম সফল করতে আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম চলবে।
তিনি আরও বলেন, ‘নিষেধাজ্ঞার সময়টিতে সব জেলার ট্রাস্কফোর্স কমিটি, মৎস্য মন্ত্রণালয়সহ সবার সুষ্ঠু সমন্বয়ে আমরা এই মা ইলিশ রক্ষা অভিযানটি সফল করতে চাই। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে হবে জনগণকে। অর্থাৎ যারা মৎস্যজীবী ও জেলে ভাই রয়েছে। আশা করছি, সবাই নিষেধাজ্ঞা মেনে আমাদের সহায়তা করবে।’
এ সময় ছয়টি অভয়াশ্রমে সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ ছাড়াও দেশে ইলিশ বিপনন, পরিবহন ও মজুত নিষিদ্ধ থাকবে। তারই ধারাবাহিকতায় নৌ পুলিশ অভায়শ্রম এলাকায় মা ইলিশ সংরক্ষণে এই পদক্ষেপ নিয়েছে।
প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে জনসচেতনতামূলক এই সভায় আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার (অপারেশন্স এন্ড ইন্টেলিজেন্স) ড. আ.ক.ম আকতারুজ্জামান বসুনিয়া, চাঁদপুর নৌ অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হেলাল চৌধূরী, সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম, চাঁদপুর সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) সুজন বড়ুয়া, চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান, রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হযরত আলী বেপারী, জেলে নেতা তসলিম বেপারী, শাহআলম মল্লিক প্রমূখ।
সমাবেশ শেষে জেলেদের নিয়ে বর্ণাঢ্য একটি শোভাযাত্রা রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ ও তার আশপাশে প্রদক্ষিণ করে। সমাবেশে ও শোভাযাত্রায় বিপুল সংখ্যক জেলে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন