মোবাইল কোর্ট পরিচালনার উদ্দেশ্যে জরিমানা নয়, সচেতনতা বৃদ্ধি করা : জেলা প্রশাসক কামরুল হাসান

চাঁদপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনা

 

নিজস্ব প্রতিবেদক :
‘নিরাপদ জ্বালানি, ভোক্তাবান্ধব পৃথিবী” – এই প্রতিপাদ্যকে ধারণ করে চাঁদপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস – ২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

বুধবার বিকেল ৩ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিশ্ব ভোক্তা অধিকার দিবসের আলোচনায় সভাপতির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান। এসময় তিনি বলেন, মোবাইল কোর্ট পরিচলনার উদ্দেশ্যে জরিমানা আদায় করা নয়, ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতনতা বৃদ্ধি করা।আমারা নিয়মিত নির্বাহী ম্যাজিট্রেট ও ভোক্তাদের অধিকার অধিদপ্তর মিলে আইনশৃংখলা বাহিনীর সমন্বয়ে এই অভিযান পরিচালনা করে থাকি।আসন্ন পবিত্র মাহে রমজান কেন্দ্র করে বাজার মনিটরিং বাড়ানো হবে।যাকে কেউ অতি মুনাফা অর্জনের সুযোগ না পায়।

জেলা প্রশাসক আরো বলেন, আমরা ভোক্তারা যদি একটু সচেতন হই, তাহলে বাজারের অসাধু ব্যবসায়ীরা কৃত্রিম সংকট অতি মুনাফা অর্জনের সুযোগ পাবে না।ব্যবসায় বেশি পরিমানে মুনাফা অর্জন করা ব্যবসায়ীদের উদ্দেশ্য হওয়া উচিত না। ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রান্তিক পর্যায়ে অনেক বেশি মুনাফা অর্জনের জন্য পন্য দ্রব্যের দাম বাড়িয়ে রাখে। চাহিদার বিপরীতে মজুদ করার মানসিকতা বা বেশি করে ক্রয় করার মানসিকতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।তাহলেই বাজার ব্যবস্থাপনা একটা স্থিতিশীলতার মধ্যে থাকবে। আমরা যদি সচেতন হই, ভোক্তা অধিকার আইন মেনে চলি, তাহলেই আমরা নিজেদের অধিকার নিশ্চিত করতে পারবো।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, চাঁদপুর পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ,সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটোয়ারী দুলাল,চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক সোহেল রুশদী,জেলা ক্যাবের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ মোশারফ হোসেন, বাবুরহাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি দেলোয়ার খান, ফরিদগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।
এ সময় চাঁদপুর জেলা ক্লিনিক মালিক সমিতির সভাপতি ডা:এসএম শহীদ উল্লাহ, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সেক্রেটারী জিএম শাহীনসহ বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা,চাঁদপুর চেম্বার অফ কমার্স, হোটেল ব্যবসায়ী, বিভিন্ন হাট বাজারের পরিচালনা কমিটির প্রতিনিধি, সাংবাদিকসহ সুধী সমাজের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। চাঁদপুর জেলা ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নুর হোসেন ভোক্তাদের অধিকার নিশ্চিত,বিগত দিনের বাজার মনিটরিং ও বিভিন্ন অভিযানের একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

শেয়ার করুন