সমাজকল্যাণ মন্ত্রী হলেন ডা. দীপু মনি, বিভিন্নজনের অভিনন্দন

ছবি : সমাজকল্যাণ মন্ত্রি ডা. দীপু মনি এমপিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ডা. জে আর ওয়াদুদ টিপু, আইয়ুব আলী বেপারী, জাফর ইকবাল মুন্না, এড. সাইফুদ্দিন বাবুসহ অনেকে।

ইব্রাহীম রনি :
এবার সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনে বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি। ডা. দীপু মনি নতুন মন্ত্রণালয়ে দায়িত্বপ্রাপ্ত হওয়ার পর তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন নেতাকর্মীসহ অনেকে।
বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথ নেওয়ার পর মন্ত্রীদের দফতর বণ্টন করা হয়।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার পর ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী হন। এর আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।
এদিকে ডা. দীপু মনি তৃতীয়বারের মতো মন্ত্রী হওয়ায় দলীয় নেতাকর্মী, বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সংস্কৃতিক ব্যক্তিদের মাঝে আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানাচ্ছেন।

চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী বলেন, দীপু আপা শিক্ষামন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন। এ জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
তিনি আরও বলেন, চাঁদপুরবাসীর গর্ব ডা. দীপু মনি। দল মত নির্বিশেষে তিনি সকলের পছন্দের একজন মানুষ। সেজন্যই তিনি চাঁদপুর-৩ আসন থেকে চারবার বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। ইতোমধ্যেই তিনি নিজ কর্মদক্ষতার মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী হিসেবে সফলতার স্বাক্ষর রেখেছেন। তাই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের প্রিয় দীপু আপাকে মন্ত্রীসভায় রেখেছেন। যেটি শুধু চাঁদপুরের নয়, বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি বলেন, ডা. দীপু মনি পুনরায় মন্ত্রী হওয়ায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

দীপু মনির জীবনী :
গণতন্ত্র ও বাঙালির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ঘনিষ্ঠ সঙ্গী এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাকালীন সদস্য মরহুম এম.এ. ওয়াদুদের কন্যা তিনি।
ডা. দীপু মনি ২০০৮ সালের নির্বাচনে চাঁদপুর-৩ আসনে বিজয়ী হওয়ার পর বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হন। এরপর দক্ষতার সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন, সমুদ্র বিজয়সহ বহু সাফল্যে কর্মদক্ষতার পরিচয় দেন।
প্রথম মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক এবং পররাষ্ট্র বিষয়ক উপকমিটির সদস্য ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।
দীপু মনি ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনির্ভাসিটির স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রী অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রীও অর্জন করেন এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।
দীপু মনি একাধারে লেখালেখি, শিক্ষকতা, পরামর্শদাতা, গবেষণা, এ্যাডভোকেসি কর্মসূচি পরিচালনা করেন এবং দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসকদল নিয়ে গঠিত ফ্রি স্বাস্থ্যসেবা ক্লিনিকের মাধ্যমে দুঃস্থ ও স্বাস্থ্যসুবিধা বঞ্চিত মানুষকে স্বাস্থ্যসেবা দেয়ার কাজ করেন। তিনি গুরুত্বপূর্ণ ইস্যুতে আইন প্রণয়নে জনমত গড়ে তোলার কাজেও নিয়োজিত।
প্রতিনিধিত্বমূলক রাজনীতি ও রাজনৈতিক নীতি নির্ধারণী প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণের ব্যাপারে তিনি একজন একনিষ্ট প্রবক্তা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের ঘনিষ্ঠ সহায়তায় তিনি আওয়ামী লীগের নারী কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেন।
অক্সব্রীজ শিক্ষায় শিক্ষিত বাংলাদেশ সুপ্রীম কোর্টের দু’জন সিনিয়র আইনজীবীর অন্যতম জনাব তৌফীক নাওয়াজ ডা. দীপু মনির স্বামী।
উল্লেখ্য, গত ৭ জানুয়ারী ২৯৯টি আসনে ১২তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসন পেয়েছে। একটি আসনে জয় পেয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি।

 

শেয়ার করুন