মতলব উত্তরে মেঘনায় অবৈধভাবে বালু উত্তোলন, বাল্কহেড-ড্রেজারসহ আটক ৩৪

কামরুজ্জামান হারুন :

চাঁদপুরের মতলব উত্তরে মেঘনা নদীতে অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকালে ৬টি বাল্কহেড এবং ৭টি ড্রেজারসহ ৩৪ জনকে আটক করা হয়েছে।
মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট মো. সিয়াম-উল-হক এসব তথ্য জানান।
তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ড ও চাঁদপুর নৌ-পুলিশের সমন্বয়ে ভোর ৫টা থেকে বেলা পৌনে ১২টা পর্যন্ত জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল, কালিপুর ও মোহনপুর লঞ্চঘাট সংলগ্ন মেঘনা নদীতে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে এসব এলাকা হতে অবৈধভাবে বালু উত্তোলন কাজে ব্যবহৃত ৬টি বাল্কহেড ও ৭টি ড্রেজার জব্দ করা হয়। একই সময় ড্রোজার ও বাল্কহেডে থাকা ৩৩ জন দুষ্কৃতকারীকে আটক করা হয়। জব্দকৃত ড্রেজার এবং বাল্কহেড এর আনুমানিক বাজার মূল্য ৯ কোটি ৬০ লাখ টাকা।
তিনি আরও বলেন, পরবর্তীতে জব্দকৃত বাল্কহেড এবং ড্রেজার জেলা প্রশাসক এর অনুমতি সাপেক্ষে মতলব উত্তর মোহনপুর নৌ-পুলিশ এর হেফাজতে রাখা হয় এবং আটক ৩৫ জন দুষ্কৃতকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নৌ-পুলিশ এর নিকট হস্তান্তর করা হয়।

মতলব উত্তর বেলতলী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সফিকুল ইসলাম জানান, উপজেলার মেঘনা নদীর ষাটনল এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে একটি গ্রুপ বালু উত্তোলন করছে- এ খবর পেয়ে বিশেষ অভিযানে অবৈধভাবে বালু উত্তোলনকালে ৭টি ড্রেজার, ৬টি বাল্কহেড ৩৪ ব্যক্তিকে গ্রেপ্তার করি। তিনি আরও জানান, আটককৃতদের বিরুদ্ধে আইনানুপ ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং ড্রেজার ও বাল্কহেড মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ি হেফাজতে রয়েছে।

শেয়ার করুন