চাঁদপুর রুটে লঞ্চ চলাচল শুরু সকাল থেকে

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরসহ সারাদেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল শুরু হবে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে। এর আগে কোন লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে যাচ্ছে না।
চাঁদপুরের বন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম বলেন, সরকারি নির্দেশনা আছে মধ্য রাত থেকে লঞ্চ চলতে পারবে। এক্ষেত্রে রাত ১২টার পর চাঁদপুরের লঞ্চ আছে দু’একটা। এ সময় যাত্রীও আসবে না। তাই লঞ্চও ছাড়বে না। মূলত লঞ্চ চলাচল শুরু হবে সকাল থেকে।
তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী অর্ধেক যাত্রী নিয়ে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে লঞ্চগুলো চালাতে হবে।
ঢাকা-চাঁদপুর রুটে চলাচলকারী এমভি আবে জম জমের সুপারভাইজার বিপ্লব সরকার বলেন, লকডাউনের কারণে অনেক লঞ্চই সঠিক গন্তব্যে নেই। লঞ্চগুলো যেটি যেখানে আছে সেখান থেকেই চলাচল শুরু করবে। চাঁদপুর থেকে কোন লঞ্চ রাতে ছেড়ে যাচ্ছে না। সকাল ৬টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে আল বোরাক লঞ্চ।
সদরঘাটের ট্রাফিক ইন্সপেক্টর শেখ মাহতাব বলেন, রাত ১২টার পর কোন লঞ্চ চলাচল করছে না। কারণ, রাত ১২টা থেকে লঞ্চ চলাচল করতে হলে তা আগেই ঘাটে প্লেস করতে হয়। কিন্তু সরকারি নির্দেশনা অনুযায়ী রাত ১২টার আগে কোন লঞ্চঘাটে আনতে পারবে না। তিনি জানান, সদরঘাটে কোন লঞ্চ এখনো প্লেস করেনি। নির্দেশনা অনুযায়ী সকাল ৬টা থেকে সদরঘাট থেকে লঞ্চ চলাচল শুরু হবে।
এর আগে ১৩ জুলাই মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ জুলাই সকাল হতে ৫ আগস্ট রাত পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথে সকল ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশনা দেয় বাংলাদেশ অভ্যণÍরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ।
নৌপরিবহন কর্তৃপক্ষের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র ঈদুল আজহা উদ্যাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত বিধি-নিষেধ১৪ জুলাই মধ্যরাত হতে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে। ওই প্রজ্ঞাপনের আলোকে ১৪ জুলাই মধ্য রাত ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে এবং প্রত্যেক যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে মাস্ক পরিধান ও সকল স্বাস্থ্যবিধি মেনে নৌযান পরিচালনার জন্য সংশ্লিষ্টদেরকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
এতে আরও উল্লেখ করা হয়, করোনা ভাইরাসজনিত রোগ সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে ২৩ জুলাই সকাল ৬টা হতে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত সারাদেশের সড়ক, রেল ও নৌপথে গণপরিবহন ও সকল প্রকার যানবাহন বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী আগামী ২৩ জুলাই সকাল ৬টা হতে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথে সকল ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *