জেলা লিগ্যাল এইড কমিটির সভা অনুষ্ঠিত

লিগ্যাল এইড একটি মহতী কাজ : জেলা ও দায়রা জজ এস. এম. জিয়াউর রহমান
নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের জেলা ও দায়রা জজ এস. এম. জিয়াউর রহমান বলেছেন, লিগ্যাল এইড একটি মহতী কাজ। স্বাধীনতার চেতনা আমাদের সবার মাঝেই আছে। গরিব মানুষকে কিভাবে সহায়তা করা যায় সেটি সবার মনের মধ্যেই খেলে। এই ভাবনাকে বাস্তবে রূপ দিয়ে আমাদের সামনে এগুতে হবে। জতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা লিগ্যাাল এইড কমিটির সভায় সভাপতির ভাষনে তিনি একথা বলেন।
২৪ নভেম্বর বুধবার বিকেলে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় জেলা ও দায়রা জজ আরো বলেন, বিগত প্রায় ২ বছরের মতো আমাদের একটা সংগ্রামের মধ্য দিয়ে এগুতে হয়েছে। করোনা আমাদের অনেক ভালো চিন্তা চেতনাকে, এগুনোর পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। আমাদের বহু মানুষ এর শিকার। মৃত্যুবরণ করেছে। তবে কোভিড- ১৯ মোকাবেলায় বর্তমান সরকারের যথাযথ পদক্ষেপ বহুলাংশেই রক্ষা করেছে। তিনি আরো বলেন, লিগ্যাল এইডের সাথে যে আইনজীবীগণ আছেন, তারা সক্রিয় ভূমিকা পালন করবেন। তিনি বলেন, মানুষের জীবন যাত্রার মানের উন্নয়ন হয়েছে তা ঠিক, তবে মানুষের মধ্যে অসহায়ত্বের অবস্থা কমে গেছে তা বলা যাবে না। এখনো অনেক মানুষই আইনী সহায়তা পেতে হিমশিম খায়। আর তাদের পাশে দাঁড়াতেই লিগ্যাল এইড। তিনি বলেন, আমাদের লিগ্যাল এইড বিষয়ে প্রচার করতে হবে। বিগত দিন যা যা করা হয়নি, করতে পারিনি আমরা, তা আসছে নতুন বছরে নতুন উদ্যমে করে যেতে হবে। তিনি সিভিল সার্জনের প্রতিনিধি উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ সাজেদা পলিনের প্রস্তাবকে সম্মতি দিয়ে বলেন, ব্যাপক প্রচারের ক্ষেত্রে আপনার ফেইজ বুক পেইজের মতো লিগ্যাল এইডের জন্য করা যায় কিনা এমন প্রস্তাবটি নিয়ে কাজ করবো। এছাড়া প্রচারগুলো কিভাবে বাড়ানো যায়, তা আমাদের করতে হবে। তিনি বলেন, গরিব মানুষের তথা অসচ্ছল মানুষের বিচার পাওয়ার জন্য তাদের আমাদের সাপোর্ট দিতে হবে। সেজন্য সবাইকে কাজ করতে হবে।
লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারি জজ শুভ্রা চক্রবর্তীর সন্চালনায় বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ( জেলা জজ) জান্নাতুল ফেরদৌস চৌধুরী, যুগ্ম জেলা ও দায়রা জজ সাহেদুল করিম,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাছির উদ্দিন সারোয়ার, সহকারী পুলিশ সুপার কচুয়া সার্কেল আবুল কালাম, পিপি রনজিত রায় চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি আহসান হাবিব, সাধারণ সম্পাদক আবদুল্লা আল মামুন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, তথ্য অফিসার মনির হোসেনসহ লিগ্যাল এইডের প্যানেলভুক্ত ক’ জন আইনজীবী। এছাড়া সভায় লিগ্যাল এইডের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *