জ্ঞানের পরিধি বাড়াতে হলে সবাইকে বই পড়তে হবে : সচিব আখতার হোসেন

চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনে আলোচনা ও পুরস্কার বিতরণ
: নিজস্ব প্রতিবেদক :
‘মুজিববর্ষের অঙ্গিকার, ঘরে ঘরে গ্রন্থাগার’ এই শ্লোগানকে ধারন করে চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে চাঁদপুর শহরের ষোলঘরস্থ চাঁদপুর সরকারি গণগ্রন্থাগারের হলরুমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব মো. আখতার হোসেন।
তিনি তাঁর বক্তব্যে বলেন, মানুষের মত মানুষ হতে হলে বই পড়তে হবে। বই পড়া ছাড়া কোন বিকল্প নেই। বই পড়লে সৃজনশীলতা ও মননশীলতা বাড়ে। জ্ঞানের পরিধি বাড়াতে হলে পরিবারের সবাইকে বই পড়তে হবে। আমি আমার স্কুল জীবন থেকেই বই পড়তে আগ্রহী ছিলাম। এখনো বই পড়ছি, আর সব সময় পড়বো। সব বয়সের মানুষেরই বই পড়া উচিত। এখানে যে গন্থাগার আছে, এখানেও আপনাদের আসতে হবে। তিনি জেলা প্রশাসকের উদ্দেশ্যে বলেন, সম্ভব হয়, প্রত্যেকটি অফিসে একটি লাইব্রেরী তৈরি করার উদ্যোগ নেওয়া যেতে পারে। এতে অফিসের যারা রয়েছে তারাও বই পড়তে উৎসাহ পাবে। এছাড়া ই-লাইব্রেরী সৃষ্টি করতে হবে।
জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) সোহেল মাহমুদ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, চাঁদপুর সরকারি মহিল কলেজের সহকারী অধ্যাপক মো. আফসার আলী, বেসরকারি পাঠাগার পরিষদের সভাপতি মো. রেজাকুন হায়দার খোকন।
চাঁদপুর সরকারি গণগ্রন্থাগারের সহকারী লাইব্রেরিয়ান উম্মে রায়হানা ফেরদৌসের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান মো. হারুনুর রশিদ। চাঁদপুরে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার ১৯জন বিজয়ীদের মাঝে পুরস্কার তুলেদেন অতিথিবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *