১৭টি কমিটি পরিষদের সার্বিক কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে : জেলা প্রশাসক

চাঁদপুর উপজেলা পরিষদের কার্যপরিধি অবহিতকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী
: নিজস্ব প্রতিবেদক :
স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায় ও জেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের ১৭টি কমিটির কার্যপরিধি অবহিতকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। ৫ অক্টোবর মঙ্গলবার চাঁদপুর সার্কিট হাউজ সভা কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, উপজেলা পরিষদের ১৭টি কমিটি পরিষদের সার্বিক কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যা স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠার জন্য একান্ত প্রয়োজন। উপজেলা পরিষদের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণের মাধ্যমে কমিটিগুলো সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে। দক্ষতা ও যোগ্যতার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে উন্নয়নমূলক কার্যক্রমে জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পায় এবং পারস্পরিক আস্থা দৃঢ় হয়।
তিনি আরও বলেন, উপজেলা পরিষদের ১৭টি কমিটি কার্যকর হলে গণতান্ত্রিক ও অংশগ্রহণমূলক পদ্বতিতে উপজেলা পরিষদের পরিকল্পনা প্রণয়ন ও পরিচালন ব্যবস্থা সহজতর হবে। তাই উপজেলা পর্যায়ে কমিটির সদস্যবৃন্দকে নিয়মিত সভা করার পরামর্শ দেন তিনি।
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দাউদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রাশেদা আক্তার, স্থানীয় সরকার এর সহকারি পরিচালক মনজুরুল মোর্শেদ।
প্রশিক্ষণ অনুষ্ঠানে চাঁদপুর জেলার হাইমচর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ ও স্থায়ী কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠান পরিচালনা করেন ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নুরউদ্দীন মামুন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *