চাঁদপুরের ৩ উপজেলা ভূমিহীন-গৃহহীন মুক্ত

চাঁদপুর প্রতিদিন রিপোর্ট :
আজ চাঁদপুরের মতলব উত্তর শাহরাস্তি ও ফরিদগঞ্জকে গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে তিনি দেশের অন্যান্য ক’টি জেলার সাথে এ ঘোষনা দেবেন। এ উপলক্ষে ও নতুন করে ৪র্থ পর্যায়ে ভূমিহীন – গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর দেয়া ৬০ টি গৃহ ও জমি ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হবে।

এ উপলক্ষে গতকাল বিকেলে জেলা প্রশাসন সভাকক্ষে জেলা প্রশাসক কামরুল হাসান সাংবাদিকদের সাথে প্রেসব্রিফিং এ মিলিত হন।

এর আগেও ২০২১ এবং ২০২২ সালে ১ম, ২য় এবং দ্বিতীয় কিস্তির গৃহ ও জমি উদ্বোধন ও হস্তান্তর বিষয়ে সাবেক জেলা প্রশাসক অন্জনা খান মজলিশও প্রেস ব্রিফিং করেন।সে সময়েও বিপুল সংখ্যক ঘর ও জমি উপকারভোগীদের হাতে হস্তান্তর করা হয়। সেসময় রাত দিন পরিশ্রম করে জেলা ও উপজেলা প্রশাসন জেলা প্রশাসকের নেতৃত্বে নিখুঁতভাবে কাজগুলো সম্পন্ন করেন। এরই ধারাবাহিকতায় বর্তমান জেলা প্রশাসক কামরুল হাসানও প্রধানমন্ত্রীর সবচাইতে বেশি অগ্রাধিকার পাওয়া এ প্রকল্পের কাজকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
উল্লেখ্য , গত নির্বাচনে নির্বাচনী এস্তেহার বাস্তবায়নে মুজিববর্ষকে উপলক্ষ করে সারা দেশে জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের কাজ সম্পাদনে ‘ দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না ‘ এই প্রতিশ্রুতি নিয়ে গৃহহীন- ভূমিহীনদের জন্য নামমাত্র মূল্যে ( ১ টাকা) ২ শতক জমি ও এর দলিল এবং এর উপর একটা সুন্দর পরিপাটি পাকা ঘর দেয়া শুরু করেন। এই পর্যায়ে সারা দেশে ১ম পর্যায়ে ৬৩ হাজার ৯৯ পরিবার, ২য় পর্যায়ে ৫৩ হাজার ৩ শ পরিবার ৩য় পর্যায়ে ৫৯ হাজার ১ শ ৩৩ পরিবারকে জমিসহ গৃহ জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। ৪র্থ পর্যায়ে হস্তান্তরের গৃহের সংখ্যা ২ লাখ ১৫ হাজার ৮ শ ২৭ টি।
চাঁদপুরে ৪র্থ পর্যায় পর্যন্ত ৪ শ ২০ টি ভূমিহীন – গৃহহীন এর আওতায় এসেছেন। এরমধ্যে ১ম পর্যায় ১ শ৩৫ টি, ২য় ১’শ ৯ টির মধ্যে ১ শ’ ৩টি, ৩য় পর্যায়ে ১ শ ২৩ টির মধ্যে ১ শ’ ১৬টি এবং ৪র্থ পর্যায়ে ৬০টি। এগুলোর মধ্যে কচুয়ায় ১৮, ফরিগন্জে ৩১, শাহরাস্তিতে ২ সদরে ৪ এবং হাজিগন্জে ৫ টি ।

শেয়ার করুন