চাঁদপুর ম্যানুয়াল বিচার পদ্ধতি চালুর দাবিতে আইনজীবীদের বিক্ষোভ সমাবেশ

এইচ.এম নিজাম :
আদালত “ভাচুর্য়াল কোর্ট” এর কার্যক্রম চালুর প্রতিবাদে এবং পূর্বের মতো ম্যানুয়াল বিচার পদ্ধতি চালুর দাবীতে বিক্ষোভ সমাবেশ করেছে চাঁদপুরের আইনজীবীরা। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় চাঁদপুর জেলা আদালত প্রাঙ্গনে সামাজিক দূরত্ব বজায় রেখে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে চাঁদপুর জেলা আইনজীবী সমিতি।
সমাবেশে গনমাধ্যমের উদ্দেশ্যে আইনজীবীরা জানান, বাংলাদেশসহ সারাবিশ্ব কোভিড-১৯ মহামারি দ্বারা আক্রান্ত হওয়ায় বাংলাদেশের সকল অফিস, আদালত, গণপরিবহন, দোকানপাট, শিল্প কারখানা প্রায় ৩ মাসাধিক বন্ধ ছিলো। দীর্ঘদিন যাবত আদালত, শিল্প কারখানা, দোকানপাট বন্ধ থাকায় দেশের অর্থনীতি ভেঙ্গে পড়ার সম্ভাবনা দেখা দেয়। ফলে সরকার দেশের অর্থনীতিক সচল রাখার জন্য সীমিত আকারে সামাজিক দূরত্ব বজায় রেখে অফিস আদালত, গনপরিবহন, দোকানপাট ও শিল্প কারখানা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত চলার সিদ্ধান্ত নেয়, তারই অংশ হিসেবে মহামান্য সুপ্রীম কোর্টের প্রজ্ঞাপনের মাধ্যমে হাইকোর্টসহ নিম্ আদালত ভাচুর্য়াল পদ্ধতিতে জরুরী বিষয় শুনানীর সিদ্ধান্ত প্রদান কর।
কিন্তু ভাচুর্য়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালনা করতে গিয়ে শুধু ফৌজদারী আদালতে জামিন শুনানী কিছুটা সম্ভব হলেও জনগনের ন্যায় বিচারর জন্য যে সকল বিষয়ে বিচার দেয়া ও হওয়া প্রয়োজন তা সম্ভব নয়।
উদাহরণ হিসাবে আইনজীবীরা বলন, ফৌজদারী আদালত অভিযোগ দায়ের যথা এনআই এ্যাক্ট এর মাকাদ্দমার সময়সীমা অতিক্রম হয় যায়। ফৌজদারী আদালতর চার্জশীটভুক্ত আসামীদর সেচ্ছায় হাজির করা সম্ভব হচ্ছে না। দেওয়ানী আদালত কিছু গুরুত্বপূর্ণ মামলা যেমন-ল্যান্ডসার্ভ ট্রাইব্যুনাল, কবলা পাওয়ার মামলা, প্রিয়মশন মামলা, খাস দখলের মামলা দায়রা করার নির্দিষ্ট সময় অতিক্রান্ত হয় , উক্ত মামলাগুলা দায়ের করা সম্ভব হচ্ছে না।
তাছাড়া ইতিপূর্বে যে সমস্ত নিষেধাজ্ঞা মামলা করা হয়েছে, উক্ত মামলায় আসামী নিষেধাজ্ঞা থাকা সত্বেও বিবাদীপক্ষ তাদের দলীয় ভূমিদস্যু সন্ত্রাসী দ্বারা আদালত বন্ধ থাকার সুযোগে বাদীকে বেদখল করলে বাদী কোনরুপ আইনের আশ্রয় নিতে পারে না। আবার কোন আপীল বা রিভিশন দায়েরের সময়সীমা অতিক্রান্ত হয়ে গেলেও দায়ের করা যাচ্ছে না।
ভাচুর্য়াল পদ্ধতিতে কোর্ট পরিচালনা করার ক্ষেত্রে উপরক্ত বিষগুলো কার্যক্রমের কোন সুযোগ না থাকায় বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচার হতে বঞ্চিত হচ্ছে।
সুতরাং আমাদর চাঁদপুর জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্যদের দাবী ভাচুর্য়াল পদ্ধতিতে বিচার পদ্ধতি বাতিল করে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত আকারে কোর্ট পরিচালনা করে চালু করা হউক।
বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি ইব্রাহীম খলিল, সাধারণ সম্পাদক এমরান হোসেন, সাবেক সভাপতি ইকবাল-বিন-বাশার, ফজলুল হক সরকার, সাবেক সাধারণ সম্পাদক কামাল উদ্দিন আহমেদ, সাবেক পিপি আমান উল্যাহ, আইনজীবী এ.জড.এম. রফিকুল হাসান, খোরশেদ আলম, জয়নাল আবেদীন, বিধু ভুষন নাথ, আবদুল কাদের খান, নুরুল আমিন খান, সেলিম চৌধুরী, সালমা, দিরান মাহবুবা ইয়ারিন প্রমূখ।

শেয়ার করুন

Leave a Reply