যাচাই-বাছাই করে ইউনিয়ন পরিষদ থেকে সার্টিফিকেট দিতে হবে : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর সদরে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যগণের জন্য ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্স ২০২১ অনুষ্ঠিত হয়েছে। ১২ জানুয়ারি থেকে পর্যায়ক্রমে ২৫ জানুয়ারি পর্যন্ত উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগনদের জন্য কোর্স অনুষ্ঠিত হবে। জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের আয়োজনে ৪টি ধাপের মধ্যে প্রথম ধাপে ৪টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্স উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।
এ সময় তিনি বলেন, কোন আইনে ইউনিয়ন পরিষদ পরিচালনা হচ্ছে, সে বিষয়ে চেয়ারম্যান, মেম্বারদের জানতে হবে। ইউনিয়ন পরিষদ থেকে যে সার্টিফিকেট দেওয়া হয়, সেগুলো যাচাই বাচাই করে দিতে হবে। জন্ম নিবন্ধন, মৃত্য সার্টিফিকেট, ওয়ারিশ সনদপত্র সকল বিষয়ের গুরুত্ব সহকারে দিতে হবে। একজন জনপ্রতিনিধির অনেক দায়িত্ব রয়েছে। ইউনিয়ন পরিষদের ওয়ারিশান সার্টিফিকেট সবচাইতে গুরুত্বপূর্ণ, এ সার্টিফিকেট দিয়ে নামজারি, জমি রেস্ট্রিরি করা, এসব বিষয়ে চেয়ারম্যান ও মেম্বারদের অনেক দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদকে অনেক ক্ষমতা দেয়া হয়েছে, বিচার বিভাগের কিছু অংশে দায়িত্ব ও ইউনিয়ন পরিষদকে দেয়া আছে। তাই গ্রাম্য আদালতের বিষয়ে ইউনিয়নের সকলকে অবগত করতে হবে। চেয়ারম্যানরাই পারে মামলার জট কমাতে, ইউনিয়ন পরিষদে সঠিক ভাবে বিচার করলে মানুষ মানবে, সকলেই ইউনিয়ন পরিষদমুখী হবে। সরকার ইউনিয়ন পরিষদকে অনেক ক্ষমতা দিয়েছে।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদে সংরক্ষিত মহিলা সদস্যদের মতামতের গুরুত্ব দিতে হবে। তাদের সাথে আলপ আলোচনা করে পরিষদের কার্যক্রম করতে হবে। তাদেরকে বাদ দিয়ে ইউনিয়ন পরিষদের কার্যক্রম করা যাবেনা। তাদেরকে সকল কমিটিতে রাখতে হবে। ইউনিয়ন পরিষদে বর্তমানে এলজিএসপির অনেক বরাদ্দ দেওয়া হচ্ছে, এ বরাদ্দের কাজগুলো সঠিক ভাবে ব্যবহৃত করতে হবে। ইউনিয়নের রাস্তাঘাট, ব্রিজ, কালভাট যথানিয়মে করতে হবে। প্রতিটি কাজ উঠান বৈঠক করে জনগনের মতামত নিতে হবে।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম দেওয়ান,সদর উপজেলা এসিল্যান্ড ইমরাম হোসেন সজীব উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রকল্প বাবায়ন অফিসার ও কোর্স কো- অর্ডিনেটর রফিকুল ইসালাম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন, সহকারী প্রোগ্রামার মোহাম্মদ হারুনুর রশিদ,বিষ্ণুপুর, কল্যানপুর, আশিকাটি ইউপি চেয়ারম্যান,শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যানসহ ৪ ইউনিয়নের সাধারন ও সংরক্ষিত সদস্যবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply